Saturday, October 10, 2009

| দুই-মেগাপিক্সেল...| পাখির চোখে |



   | দুই-মেগাপিক্সেল...| পাখির চোখে |
     রণদীপম বসু
...
(০২)
সেই যে-মানব একদিন ডানা মেলে ভেসে থাকা পাখিটার দিকে মুখ তুলে তাকালো গভীরভাবে, সেদিনই তার মনে জেগে উঠলো উড়ার বাসনা। সাধ জাগলো বিশ্বটাকে পাখির চোখে দেখার। কিন্তু সে তো উড়তে জানে না ! তাই বলে কি থেমে থাকবে ? মানুষ থেমে থাকে না কখনো। ডানা নেই তবু ডানার সাহসে বাইতে শিখলো ঠিকই।
সেও কি এভাবে কল্পনা করেছিলো, অনেক উঁচু দালানের কার্নিশে বসে শ্রান্ত পাখিটা ওই দূরের মিরপুর ভাসানী স্টেডিয়ামটাকে কি এভাবেই দেখে ?



(০৩)
মানুষের স্বপ্ন একধরনের উড়ালই তো। উড়তে না জানলে কী হবে, স্বপ্নের পাখায় ভর করে উড়ে চলা জীবন পেরিয়েই আমরা সবাই বড় হয়ে উঠি। নিজেকে ধারণ করে রাখা নিস্তেজ ছাদের আড়াল থেকে বাইরের পৃথিবীটা কতো বড় হয়ে যায় স্বপ্নীল চোখে ! আহা, যদি একজোড়া ডানা থাকতো ! এই ডানার স্বপ্নে বিভোর শৈশব তার কচি কচি চোখ মেলে জড়িয়ে নেয় পৃথিবীটা, যতদূর চোখ যায়। আর বড় হয়ে উঠা আমাদের অক্ষম স্বপ্নহীনতাগুলো ফের স্বপ্ন দেখে আরেকটা শৈশবকে ঘিরে।


(০৪)
ভাড়াটে হিসেবে ছাদে উঠতে না পারার কষ্টটা সমব্যথীরাই পারেন অনুভব করতে। নিজেকে কেমোন খুপড়ি-পুরা খুপড়ি-পুরা মনে হয় ! এই যে দালানের ছাদে চড়া, তা কি কেবলই বন্ধনহীন খোলামেলা বাতাসে হাঁফ ছেড়ে বাঁচার আনন্দ ? অন্য কিছু নয় ? মনে হয় না শুধু তা-ই। আসলে এটাও এক ধরনের উড়ার আনন্দই বলা যায়। ভিন্নভাবে, ভিন্নরূপে। নিজেকে অনেক উপরে তুলে পাখির চোখে দেখা পাশের নিচু ছাদগুলোও তখন কতো নির্মল সুন্দর হয়ে উঠে !


(০৫)
ছবির এ দৃশ্যটাও পাল্টে যাবে ক’দিন পর। ফাঁকা জায়গাটুকু আর ফাঁকা থাকবে না। বাংলাদেশ ব্যাংক ট্রেইনিং একাডেমি মিরপুরের উঁচু দালানটাও হয়তো আড়ালে চলে যাবে পাশে নির্মিয়মান বহুতল কিডনী ফাউন্ডেশানের সু-উচ্চ স্থাপনার ছায়ায়। ছবিতে হয়তো শোনা যাবে না, তবু কল্পনা করলে ঠিকই শোনা যায় যন্ত্রসভ্যতার সেই একটানা ঘরঘর ঘরঘর ঘররঘর ঘরঘর...


(০৬)
একুশ তলার কোন জানালা দিয়ে দেখা মিরপুর দুই-এর এই দৃশ্যটাও একদিন এরকম থাকবে না আর। অন্য কোন দৃশ্যের অতলে তা স্মৃতি কিংবা বিস্মৃতির ভাঙা টুকরো হয়ে কালের অক্ষরে গেঁথে যাবে। একটানা দীর্ঘদিন এরকম একটুকু ফাঁকা স্থান এই মহানগরী ঢাকায় দৃশ্যমান থাকার কথা কোন গাধাও বিশ্বাস করবে না। ধীরে ধীরে দমবন্ধ মৃত্যুপুরীর দিকে এগিয়ে যাওয়া ঢাকার আগামী দিনের প্রতি ইঞ্চি ভূমির সুযোগ্য ব্যবহারকারী কোন সুযোগ্য নাগরিক হয়তো এরকম ছবি দেখে চমকে উঠবে ! বলতেও পারে- কোন্ গাধায় তুলেছিলো এরকম কাল্পনিক দৃশ্য !


(০৭)
সেদিন হয়তো এরকম ছাদ ফুঁড়েই আকাশ দেখে আগামীর কোন শিশু চিৎকার করে উঠবে- দেখো দেখো, আকাশটা কেমন নীল ! অসহ্য !


আমাদের আকাশগুলো সত্যি কি হারিয়ে যাবে...!
...

1 comment:

Anonymous said...

В течение дня приведу 2-4k уникальных посетителей. Все посетители реальные и с уникальными ip. (при желании могу после посещений прислать список IP посетивших сайт). Большое количество посещений поможет быстро раскрутить ваш сайт и подняться в топах. Цена договорная. Isq 153-96-24. bipiu@rambler.ru