Sunday, May 18, 2008

# অদৃশ্য বাতিঘর- ০৩ (কবিতাগুচ্ছ)






অদৃশ্য বাতিঘর- ০৩ (কবিতাগুচ্ছ)
-রণদীপম বসু





উন্মোচন
শরীরে আবৃত করো নারী
বেসামাল উন্মুক্ত আমাকে ;
গা থেকে দিয়েছি ফেলে অশ্লীল পোশাক,
অহেতুক প্রতারণা- কী এমোন বাধকতা
ঢেকে রাখা মানুষের আদিম শিল্প !
অসভ্য সভ্যতা জানে না শিল্পের কদর ;
জঞ্জাল ঝেড়ে তুমিও উন্মোচিত হও-
বুঝে নাও শিল্পের জ্যামিতিক বিন্যাস।

দুরন্ত সময় এখোন
চারদিকে শিল্পেরা চৌচির হয়,
সরে এসো নারী আরো কাছে-
যেটুকু সময় হাতে
জীবনের জটিল অংক লিখে নাও... অস্থির আঁচড়ে-
যা কিছু শিল্প আছে সংগোপনে গেঁথে নাও
মগ্ন-চৈতন্যে তোমার... !
(০৬/০৫/১৯৯৩)
R_d_B


প্রতিবিম্ব

গহন আঁধার থেকে
এনেছি বিষন্ন আমাকে তুলে
স্পর্শের সীমান্তে তোমার ;
আমাকে গাহন করো-
শরীর শীতলে মেখে আমাকে গাহন করো
প্রখর উত্তাপে ঢালো মোহন গরল।

জলজ আকাশে চোখের
পাখিরা পায় কি খুঁজে মুক্তির নীল ?
আমাদের দৃষ্টিরা যতো না জলজ হোক
পৃথিবীর অন্ধ সময়ে আজ
অনঙ্গ দর্পণ হয়ে
এসো না পরস্পর প্রতিবিম্ব হই,
সময়েরা ভেঙে যাক যুগল বিম্বের ধারায়...!
(২২/০৮/১৯৯৬)


নিভৃত ঠিকানা
আশ্চর্য প্রত্যয় ঘেরা মুখ
ঠিক সেদিনের মতোই আশ্চর্য নিশ্চুপ
তফাৎ শুধু
ভালোবাসা নামের স্বপ্নিল পাখিরা সব
শুভ্র ডানার ছোঁয়ায়
এঁকে যেতো চোখের সবুজ আকাশ
অথচ এখন ঠা-ঠা ঘৃণার বিদ্যুৎ
মুহূর্তেই ধ্বসে দেয় অস্তিত্বের সবকটা বিমর্ষ দেয়াল।

ঘৃণা আর ভালোবাসা
যেভাবেই আসো তুমি
বুকের অলিন্দে রাখা নিভৃত কক্ষটি তোমার
সেভাবেই ঠিক
এখনো আগলে আছি আমি-
নির্দ্বিধায় ছুঁতে পারো
নিজস্ব এ ঠিকানা তোমার...!
(২৫/০৫/২০০৩)


মূর্চ্ছনা
টুপ করে ঝরে পড়ে ব্যথার ফোঁটা
আমি তো চাইনি দিতে কষ্ট কিছুই
তবু কেন এরকম কলকল হেসেখেলে এরা
তোমাকেই খুঁজে নেয় শেষে
অবাধ্য ঝরণার মতো !

হিম করে রেখেছিলাম বুকের ভেতরে খুব
জমাট স্তব্ধতা হয়ে বেশ ছিলো ওরা
কেনো যে এমনি করে ছুঁয়ে দিলে ফের
তোমার উষ্ণতা পেয়ে অবশেষে
গলে গলে ঝরলো ভীষণ !
(২১/১২/২০০২)


দিনযাপনের পদাবলী

(১)
দিনযাপনের কষ্টগুলো হঠাৎ করে
সামনে এসে দাঁড়ায় হেসে
আমি তো নই সুখ-কাঙালী
চাই তো কেবল স্বস্তি খানিক
তবে কেনো এমনি করে কষ্টেরা আজ মুখোমুখি ?

(২)
তোমার মুখের হাসিটুকু
আমার বুকের আভায় মেখে
আপন মনে ভাবনা গাঁথি
কষ্ট-জলের মোহন স্রোতে
ডুব-সাঁতারে শুদ্ধ হয়ে
তোমার কাছেই ফিরে আসি।

(৩)
দিন-যাপনের কষ্টেরা সব
ত্রস্ত-পায়ে বেড়ায় হেঁটে
যেনো ওরা বন-পাপিয়া
চারদিকে আজ বলাবলি
তুমি আমি দুঃখ-নদী অভিন সুরের
কষ্ট-জলের মগ্নতাকে
ভেঙে ভেঙে বয়ে চলি।
(১৬/১২/২০০২)

No comments: