Saturday, July 19, 2008

# এই দুঃসহ বেলায় যেভাবে সচলায়তনে ঢুকলাম আমি...





এই দুঃসহ বেলায় যেভাবে সচলায়তনে ঢুকলাম আমি..
রণদীপম বসু

গত ১৫ জুলাই ২০০৮ থেকে এক অজ্ঞাত কারনে কিছুতেই সচলায়তনে একসেস পাচ্ছি না। প্রথমে সাময়িক ত্রুটি ভেবে গা করিনি। কিন্তু দীর্ঘ ব্যবধানে এসেও যখন ঢুকতে পারছিলাম না, কেন জানি একটা অমঙ্গল আশঙ্কায় দুলে ওঠলাম। মনটা ভীষণ খারাপ হয়ে গেলো। তবে কি সচলেও খড়্গ নামলো ! অদৃশ্য কালো হাতের কাছে তবে কি আবারও মুক্ত মন আর স্বাধীন চেতনা মার খেয়ে যাবে ? প্রচণ্ড একটা অস্থিরতা নিয়ে চাপা ক্ষোভ আর অব্যক্ত ঘৃণাই হয়ে ওঠলো সাময়িক সান্ত্বনা। কিন্তু সচলকে আর পাবো না, এটা কী করে হয় ! বাকস্বাধীনতায় বিশ্বাসী আমার ইচ্ছে হচ্ছিল হাউমাউ করে কাঁদি কতক্ষণ। কিন্তু কেন কাঁদবো ? যারা একে রুদ্ধ করতে কালো হাত বাড়িয়েছে, এদের জন্য এক দলা ঘৃণা ছুঁড়ে দিলাম।
প্রতিদিন সচলের লিঙ্কে ক্লিক করি অসম্ভব আশা নিয়ে। কিন্তু না। কিছুতেই কিছু হচ্ছে না। অন্য কোন ব্লগেও ঢুকতে ইচ্ছে হলো না। শেষে কোন ক্লু পাই কি না, এ আশায় আজ সামহোয়ারইন-এ ঢুকলাম এই রাতজাগা ভোররাতে। ঢুকেই দেখি 'মাসুদ যা বলেছেন ঠিকই' নিকের 'বাংলাদেশ থেকে সচলায়তন পড়তে চাইলে আমার কথা শুনুন' পোস্টটি, চোখ আটকে গেলো। সেখানে আমার মতো প্রযুক্তিকানা'র জন্য যে একসেস লিঙ্কটি দেয়া ছিলো, সেটাকেই ভরসা করে আশায় বুক বাঁধলাম। ওখানে বলেছে ফায়ার ফক্স ব্যবহার করতে। কিন্তু আমার যে ইন্টারনেট এক্নপ্লোরার ভরসা ? তবু দেখি হয় কিনা। ওমা, সত্যি সত্যি পেয়ে গেলাম ! নাচতে ইচ্ছে হলো ! যদিও সচলকে সচলের চেহারায় পেলাম না, তবু সেই মন শীতল করা সচল তো ! দেখা যাক তারপর কী হয়। কিন্তু কমেন্ট করা বা লগ ইন করার কোন সুবিধাই পাচ্ছি না যে ? সচলায়তনের পোস্টটা পড়ে আমার আশঙ্কার সত্যতায় নিশ্চিৎ হলাম । আর লজ্জায় হতাশায় নিজেকেই নিজে প্রশ্ন করলাম, আমরা কি আসলেই নিজেকে স্বাধীন দেশের গর্বিত নাগরিক হিসেবে সত্যি সত্যি দাবি করতে পারি ? দুঃখে ক্ষোভে অপমানে নিজকে গাল দেয়া ছাড়া আর কোন উপায় আছে ?! যাক্, ভাঙাচোরা সচলায়তনে ঢুকলাম তো ঠিকই,কিন্তু লগ ইন করবো কী করে ? অবশেষে একটা পোস্টের (থার্ড আই) একাউন্টে ক্লিক করতেই লগইন-এর ছিদ্রটা পেয়ে গেলাম। আর পায় কে !
ইউজার নেমের বক্সে কী চাপতেই ফের চোখ চড়ক গাছ ! বাংলা ফণ্ট তো আসছে না ! এখন উপায় ? আমার ইউজার নেম আবার বাংলায় ! অবশেষে সেই পুরনো পন্থা। মাহবুব মোর্শেদ ও অরূপ কামালের বাংলা ওয়েব টুলস-এর সহায়তায় বাংলা ফণ্ট দিয়ে পাসওয়ার্ড দিতেই কেল্লা ফতে। ব্লগের ছোঁয়া পেয়েই ভাবলাম প্রথমেই এই অভিজ্ঞতাটাকেই লিখে ফেলি। তারপর দেখবো পোস্ট করা যায় কি না। এভাবেই এই দুঃসহ বেলায় আজ সচলায়তনে ঢুকলাম আমি।
সচলের এই দুর্দিন মানে আমাদের সবার দুর্দিন। যারা সচলে লিখি, যারা সচল পড়ি, এবং যারা সচলকে ভালোবেসে মুক্তচিন্তায় বিশ্বাস করি। আর শুধু সচল বললেও ভুল হবে। এটা যে কোন ব্লগ বা ওয়েবের জন্যেই হতে পারে। পাশের বাড়িতে আগুন লাগলে নিজেকে কি নিরাপদ ভাবা চলে ? অতএব যে যেখানেই থাকি না কেন কেউ আর আজ নিরাপদ ভাবি কী করে ? সচল যে আসলেই কিছু একটা করতে পারছে, শুধু শুধু ব্লগরব্লগর করছে না, আজ তাই প্রমাণ হলো। তাই সচল সংশ্লিষ্ট সবাইকে আমার অভিনন্দন জানাচ্ছি। এর পর জানি না আবারো সচলে ঢুকতে পারবো কি না। তাই সবাইকে আমার আন্তরিক শুভ কামনাটুকু জানিয়ে রাখলাম। যদি ঢুকতে না-ও পারি. তবু সব সচল ভাইয়েরা এটুকু অন্তত জানবেন যে আমি আপনাদের সাথে আছি, এবং থাকবোও। অশুভ অন্ধকারের সাথে কোন আপোষ নেই। তা হতে পারে না। সবাই ভালো থাকুন। ধন্যবাদ।

(নোট: আসলে বুঝতেই পারছি না যে, লেখাটা সচলায়তনে আদৌ পোস্ট হলো কি না। সচলের কোন এপারেটাসই কাজ করছে কি করছে না, সেটাই বুঝা যাচ্ছে না। কিন্তু নিজেকে প্রকাশ না করেও যে শান্তি পাচ্ছি না ! কী আর করা, সময়ের কাছেই পোস্টটা ছেড়ে দিলাম তবু।)
(R_d_B)
(amarblog)

No comments: