Sunday, September 21, 2008

@ বিডিআর-এর ন্যায্যমূল্যের দুধ পরীক্ষা করবে কে.. ?









বিডিআর-এর ন্যায্যমূল্যের দুধ পরীক্ষা করবে কে.. ?
-রণদীপম বসু
...

বাজারে বিক্রিত সব ধরনের দুধের প্যাকেট বা কৌটায় একটা ব্রান্ড নেম থাকে। এ দুধে তা নেই। প্যাকেটের গায়ে বড় হরফে ইংরেজিতে লেখা রয়েছে ফুল ক্রিম মিল্ক পাউডার। অন্যান্য দুধের বাজার মূল্য থেকে কেজি প্রতি দু’শ টাকা কমে অর্থাৎ তিনশ’ টাকা কেজি দরে বিডিআর-এর ন্যায্যমূল্যের দোকানগুলোতে দেদারছে বিক্রি হচ্ছে। অপারেশন ডাল-ভাত ২০০৭ কর্মসূচির জন্য বিশেষভাবে প্যাকেটজাত এই দুধ বাংলাদেশ রাইফেলস কর্তৃক আমদানিকৃত বলেই কি এতে বিএসটিআই-এর দ্রব্যমান নিশ্চিৎকরণ সীল নেই ? প্যাকেটের গায়ে প্রস্তুতকারক হিসেবে সম্ভাব্য চীনা হরফে কী লেখা রয়েছে তার মর্মার্থ অভিজ্ঞ ব্যক্তিই বলতে পারবেন। কিন্তু চীন থেকে আমদানিকৃত ক্ষতিকারক মেলামাইন মিশ্রিত ভেজাল দুধ খেয়ে হাজার হাজার নিষ্পাপ শিশুর অসুস্থ হয়ে পড়া নিয়ে যখন বিশ্বের বিভিন্ন দেশে রীতিমতো তোলপাড় হচ্ছে, আমাদের কোমলমতি শিশুদেরকে আমরা অতিবিশ্বাস নিয়ে কী গেলাচ্ছি তা কি পরীক্ষা করে দেখা হয়েছে ?



প্রায় দু’সপ্তাহ আগে তিন কলিগ-বন্ধু বিডিআর এর ন্যায্যমূল্যের দোকান থেকে ক’প্যাকেট দুধ কিনি। শুধু যে দাম কম সে জন্যেও নয়, রাষ্ট্রিয় সংস্থা বাংলাদেশ রাইফেলস এর উপর পরম বিশ্বাস ও নির্ভরতা নিয়ে। বাসায় গিয়ে চা বানানোর উষ্ণ পানিতে মেশাতেই পানির রঙ কালচে হয়ে গেলো। কী ব্যাপার ! চামচে একটু গুঁড়ো দুধ নিয়ে জিহ্বায় দিলাম। কেমন যেন ছ্যাৎ করে ওঠলো, বেশ কিছুক্ষণ ধরে তার ঝাঁঝ অনুভব করলাম। এবং এযাবৎ এরকম দুধের স্বাদ যে আর কখনো পাই নি এটা নিশ্চিৎ হলাম। ফলে বাচ্চাকে খাওয়াবো দূরের কথা, নিজেরাই ব্যবহার করার সাহস পেলাম না। পরদিনই ২৫০ গ্রামের অক্ষত প্যাকেটগুলো ফেরৎ নিয়ে গেলাম। কিছুটা ইতস্তত করে বিডিআর ভাইরা শেষে অনিচ্ছাকৃতভাবেই প্যাকেটগুলো ফেরৎ নিলেন বুঝা গেল। কিন্তু তাদের সাথে আলাপ করে যা জানলাম তার সারমর্ম হলো, বিডিআর জওয়ানরা এগুলোকে ডিজি আপার দুধ বলে থাকেন। চট্টগ্রামে এখনো নাকি বড় বড় গোডাউন বোঝাই হয়ে আছে এ দুধে। এবং বিক্রিও হচ্ছে হরদম। প্রধান ক্রেতা হলো মিষ্টি দোকানদাররা। তারপরেই অসহায় গরীব গুর্বা মানুষগুলো।

আমরা যারা বিডিআর এর আমদানিকৃত এই দুধ সরাসরি ক্রয় করছি না, রমজানের এই পবিত্র মাসে মিষ্টি দোকানগুলোয় প্রচণ্ড ভীড় দেখে কীভাবে নিশ্চিৎ হচ্ছি যে আমরা এর বাইরে ? বিএসটিআই’র অনুমোদন সীলবিহীন এই দুধে তীব্র ক্ষতিকারক উপাদান রয়েছে কি না, রাষ্ট্রের নাগরিক হিসেবে মাননীয় সরকারের কাছে তা জানার অধিকার কি আমাদের নেই ?

[Daily Sangbad]
...

1 comment:

Farzana said...

Dear Members,
I have Opened 2 Bangla websites.
http://bd-serials.com
(For Bangladeshi Bangla Drama Serials, Bangla News Paper, Bangla Chat and More)
&
http://shonarbangladesh.com
(For Bangla Natok, Live Tv News and More)

Pls visit my sites and give me feedback, so that I can improve in future.

Regards
Farzana