| ঘড়ায়-ভরা উৎবচন…|১৪১-১৫০|
রণদীপম বসু
রণদীপম বসু
…
(১৪১)
সম্পদ যে পরিমাণেই থাক
সেই আসল ফকির যে খরচ করতে জানে না।
সম্পদ যে পরিমাণেই থাক
সেই আসল ফকির যে খরচ করতে জানে না।
(১৪২)
সম্পদের পরিমাণ দিয়ে সম্পদশালী হয় না;
খরচের বাহার দিয়েই সম্পদশালী নির্ণীত হয়।
সম্পদের পরিমাণ দিয়ে সম্পদশালী হয় না;
খরচের বাহার দিয়েই সম্পদশালী নির্ণীত হয়।
(১৪৩)
পরকালের দোহাই হচ্ছে প্রচলিত ধর্মগুলোর
সবচেয়ে বড় প্রতারণা।
পরকালের দোহাই হচ্ছে প্রচলিত ধর্মগুলোর
সবচেয়ে বড় প্রতারণা।
(১৪৪)
মানুষ সবচেয়ে কম দেখে নিজের মুখ,
তারচেয়ে কম জানে নিজেকে; আর
সবচাইতে কম চিনে নিজের চেহারা।
মানুষ সবচেয়ে কম দেখে নিজের মুখ,
তারচেয়ে কম জানে নিজেকে; আর
সবচাইতে কম চিনে নিজের চেহারা।
(১৪৫)
সিঁড়ি হচ্ছে থরে থরে সাজানো কতকগুলো পতনস্তর,
যা কাটিয়ে কাটিয়ে উপরে উঠতে হয়;
যে যত উপরে তার সম্ভাব্য অধঃপাতের তীব্রতা তত বেশি।
সিঁড়ি হচ্ছে থরে থরে সাজানো কতকগুলো পতনস্তর,
যা কাটিয়ে কাটিয়ে উপরে উঠতে হয়;
যে যত উপরে তার সম্ভাব্য অধঃপাতের তীব্রতা তত বেশি।
(১৪৬)
যেখানে জনসম্পদকে জনসংখ্যা হিসেবে গণনা করা হয়
সে প্রতিষ্ঠান স্থবিরতায় আক্রান্ত।
যেখানে জনসম্পদকে জনসংখ্যা হিসেবে গণনা করা হয়
সে প্রতিষ্ঠান স্থবিরতায় আক্রান্ত।
(১৪৭)
জানার অভাব হলে মানুষ বই কিনে- এটা যেমন সত্যি,
তারচে’ও সত্যি হলো- চাউলের বদলে যে বই কিনে সে মূর্খ।
কেননা এ বই তার কোন কাজে আসে না।
জানার অভাব হলে মানুষ বই কিনে- এটা যেমন সত্যি,
তারচে’ও সত্যি হলো- চাউলের বদলে যে বই কিনে সে মূর্খ।
কেননা এ বই তার কোন কাজে আসে না।
(১৪৮)
ঘর হচ্ছে এক মায়াবী প্রতারক,
শেষপর্যন্ত যা মানুষকে কিছুই হতে দেয় না।
ঘর হচ্ছে এক মায়াবী প্রতারক,
শেষপর্যন্ত যা মানুষকে কিছুই হতে দেয় না।
(১৪৯)
বিজ্ঞানের একটি ধর্ম আছে, তা যুক্তিতে বিশ্বাসী;
ধর্মের কোন ধর্ম নেই, কারণ তার বিশ্বাসে যুক্তি নেই।
বিজ্ঞানের একটি ধর্ম আছে, তা যুক্তিতে বিশ্বাসী;
ধর্মের কোন ধর্ম নেই, কারণ তার বিশ্বাসে যুক্তি নেই।
(১৫০)
মানুষ আসলে ঘুড়ি উড়ায় না, নিজে উড়ে; তাই
ঘুড়ি নিজে উড়ে না, মানুষকে উড়ায়।
মানুষ আসলে ঘুড়ি উড়ায় না, নিজে উড়ে; তাই
ঘুড়ি নিজে উড়ে না, মানুষকে উড়ায়।
No comments:
Post a Comment