Wednesday, March 9, 2011

| কালের স্মৃতিচিহ্ন | ঢাকা: হাজী শাহবাজ মসজিদ |

 
| কালের স্মৃতিচিহ্ন | ঢাকা: হাজী শাহবাজ মসজিদ |
-রণদীপম বসু

রমনা রেসকোর্সের দক্ষিণ-পূর্ব কোণে এবং বর্তমান তিন নেতার মাজারের লাগোয়া পূর্ব প্রান্তে যে নিরিবিলি মসজিদটি চোখে পড়ে, ওটাই হাজী খাজা শাহবাজ মসজিদ (Hawji Khwajah Shahbaz Mosque) হিসেবে পরিচিত। এর পশ্চিমে এখন শিশু একাডেমী ভবন। মুঘল সুবাদার মুহম্মদ আজমের সময় ১৬৭৯ সালে এই মসজিদটি নির্মিত হয়। হাজী শাহবাজ সম্পর্কে দু’ধরনের তথ্য পাওয়া যায়। কেউ বলেন তিনি ছিলেন রাজমিস্ত্রি, আবার কারো মতে তিনি ব্যবসায়ী। ঐতিহাসিকদের অনুমান তিনি ব্যবসায়ী ছিলেন। তবে তিনি যে হাজী ছিলেন এ ব্যাপারে সম্ভবত দ্বিমত নেই। তাঁদের মতে হাজী শাহবাজ কাশ্মীর থেকে এখানে আগমন করেন এবং টংগীতেই বসবাস করতেন। সেখান থেকে নিজের নির্মিত এই মসজিদে নামাজ পড়তে আসতেন।
.
Hawji Khwajah Shahbaz Mosque
.
শায়েস্তা খান রীতিতে নির্মিত তিন গম্বুজঅলা মসজিদটি ৬৮ ফুট দীর্ঘ এবং ২৬ ফুট চওড়া। এর মিম্বর এবং চৌকাঠ কালো পাথরের তৈরি। মসজিদের আঙিনাতেই সমাহিত হন খাজা শাহবাজ। তার সমাধি সৌধটি খাজা শাহবাজের দরগা নামেই পরিচিত।
.
Hawji Khwaja Shahbaz Dargah Sharif
.
কিছুদিন পূর্বে গত ডিসেম্বর ২০১০-এ হাজী শাহবাজ মসজিদে গিয়ে মসজিদ অঙ্গনে একটি পরিচিতিমূলক সাইনবোর্ড চোখে পড়ে। এতে ইংরেজি ও বাংলায় এই স্থাপত্যের পরিচিতি লেখা ছিলো নিম্নরূপ- 
.
Hawji Khwajah Shahbaz Dargah Sharif
[
DARGHA SHARIF AND MOSQUE OF HAZRAT HAJI
KHAWJA SHAHBAZ (R.A)
A merchant of prince of Dhaka who built the mosque as well as his own dargah sharif during his life time in 1086 (H)
------------------------------------------------------
হজরত হাজী খাজা শাহবাজের মাজার শরীফ ও মসজিদ
ঢাকার অভিজাত ধনী ব্যবসায়ী ও বিশিষ্ট সূফী সাধক হযরত হাজী খাজা শাহবাজ জীবিত থাকাকালীন এই মসজিদ ও তাহার নিজের মাজার নির্মাণ করিয়াছিলেন ১০৮৬ হিজরী।
বি:দ্র: বাৎসরিক উরশ মোবারক- ১৫ই মাঘ বাংলা।
]
.

(তথ্যসূত্র: ঢাকা স্মৃতি বিস্মৃতির নগরী / মুনতাসীর মামুন)
(হাজী খাজা শাহবাজ মসজিদের আরো ছবি এখানে এবং সমাধিসৌধের আরো ছবি এখানে)

No comments: