| ঘড়ায়-ভরা উৎবচন…|২৩১-২৪০|
-রণদীপম বসু
-রণদীপম বসু
…
(২৩১)
কৃপণ আর স্বার্থপরে পার্থক্য সামান্যই;
স্বার্থপর অন্যকে ঠকায়, কৃপণ ঠকায় নিজেকে।
(২৩১)
কৃপণ আর স্বার্থপরে পার্থক্য সামান্যই;
স্বার্থপর অন্যকে ঠকায়, কৃপণ ঠকায় নিজেকে।
(২৩২)
মানুষ যতক্ষণ প্রকৃতির সন্তান, ততক্ষণ সে মুক্ত ও স্বাধীন।
স্বাধীনতা রুদ্ধ হলেই মানুষ নাগরিক-গৃহস্থ হয়ে ওঠে।
মানুষ যতক্ষণ প্রকৃতির সন্তান, ততক্ষণ সে মুক্ত ও স্বাধীন।
স্বাধীনতা রুদ্ধ হলেই মানুষ নাগরিক-গৃহস্থ হয়ে ওঠে।
(২৩৪)
যিনি যত বড়, তিনি ততই নিঃসঙ্গ;
চূড়ান্ত নিঃসঙ্গতা মানেই মৃত্যু, যখন
নিজেও নিজেকে আর সঙ্গ দেয়া যায় না।
যিনি যত বড়, তিনি ততই নিঃসঙ্গ;
চূড়ান্ত নিঃসঙ্গতা মানেই মৃত্যু, যখন
নিজেও নিজেকে আর সঙ্গ দেয়া যায় না।
(২৩৫)
পুরুষের কৌশলগত বিশ্লেষণে নারী অসম্পূর্ণ।
কারণ, পুরুষ তার প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে বেছে নিয়েছে নারীকে।
কিন্তু নারীর প্রতিদ্বন্দ্বী সে নিজেই; তাই সে খণ্ডিতই থেকে যায়।
পুরুষের কৌশলগত বিশ্লেষণে নারী অসম্পূর্ণ।
কারণ, পুরুষ তার প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে বেছে নিয়েছে নারীকে।
কিন্তু নারীর প্রতিদ্বন্দ্বী সে নিজেই; তাই সে খণ্ডিতই থেকে যায়।
(২৩৬)
মানুষের অসহায়ত্ব তার মনে, যখন
সে তার শরীর ও মগজকে হাতিয়ার বানাতে পারে না।
মানুষের অসহায়ত্ব তার মনে, যখন
সে তার শরীর ও মগজকে হাতিয়ার বানাতে পারে না।
(২৩৭)
বিষণ্নতা এক অমূল্য সম্পদ;
বিষণ্ন হলেই মানুষ উপলব্ধির গভীরতম কুঠুরির সন্ধান পায়।
বিষণ্নতা এক অমূল্য সম্পদ;
বিষণ্ন হলেই মানুষ উপলব্ধির গভীরতম কুঠুরির সন্ধান পায়।
(২৩৮)
অপ্রকাশিত চিন্তার গভীরতা অপরিমেয়।
প্রকাশের আওতায় এলেই চিন্তা তার গভীরতা হারিয়ে
পরিমাপযোগ্য সীমাবদ্ধতায় চলে আসে।
অপ্রকাশিত চিন্তার গভীরতা অপরিমেয়।
প্রকাশের আওতায় এলেই চিন্তা তার গভীরতা হারিয়ে
পরিমাপযোগ্য সীমাবদ্ধতায় চলে আসে।
(২৩৯)
মানুষ সেরকম চিন্তায় আনন্দ পায় বেশি
যা বাস্তবায়নযোগ্য নয়।
মানুষ সেরকম চিন্তায় আনন্দ পায় বেশি
যা বাস্তবায়নযোগ্য নয়।
No comments:
Post a Comment