Friday, June 24, 2011

| সুজন মাঝি, সাঁতার জানে না !


| সুজন মাঝি, সাঁতার জানে না !
-রণদীপম বসু

দিয়াবাড়ি ঘাট। মিরপুর বুদ্ধিজীবী স্মৃতিসৌধ এলাকার ঠিক পেছন ঘেষে ঢাকা মিউনিসিপাল থেকে সাভার থানাকে পৃথক করে বয়ে যাওয়া সরু নদী তুরাগের এই খেয়াঘাটের ওপারেই কাউন্দিয়া বাজার। প্রতিদিন বহু লোক এপার-ওপার করে। বেশ কয়েকটি ছোট ছোট খেয়া নৌকা চোখে পড়ে। কথার টানে এগুলোকে ডিঙি বলা হলেও সঠিকভাবে নৌকার ক্যাটেগরি করলে ওগুলো আসলে ডিঙি নয়, কোষা নৌকা। ডিঙির চেয়ে অনেক ছোট ও পলকা। ঢাকার সদরঘাটে বুড়িগঙ্গায় যে নৌকাগুলো এপার-ওপার করে, সেগুলো ডিঙি। কোষার চেয়ে অনেক শক্ত ও ভারী, বেশ বড়, টেকসই এবং লোকও ধরে তুলনামূলক অনেক বেশি। সে তুলনায় কোষাগুলো প্রায় খেলনার মতোই। যাক্, ঘাট ভাড়া জন প্রতি এক টাকা করে দিয়ে পাকা সিঁড়ি বেয়ে নেমে একটা ডিঙিতে চড়ে বসলাম। উদ্দেশ্য ক্যামেরা নিয়ে টো টো-গিরি করা। সর্বোচ্চ পাঁচজন একটি নৌকায় চড়া যায় এবং যে ক’জনই হোক, মোট ভাড়া পাঁচ টাকা। ফেরার পথেই আরেক মাঝিকে দুষ্টুমির ছলে জিজ্ঞেস করলাম- আচ্ছা, এমন মাঝি কি থাকতে পারে যে সাঁতার জানে না ?


আছে তো একজন, সুজন মাঝি !
অল্প বয়েসি মাঝিটি বৈঠা চালাতে চালাতে আমার প্রশ্নবোধক দৃষ্টির অর্থ ঠিকই বুঝে নিয়েছে হয়তো। সে যে মিথ্যে বলছে না বা ঠাট্টা করছে না তা নিশ্চিত করতেই দিয়াবাড়ি ঘাটে নৌকা ভিড়িয়েই আয়ুল তোলে দেখিয়ে দিলো- ঐ যে সুজন মাঝি !
তার কথা শুনে সাথে সাথে অন্য মাঝিরাও চেঁচিয়ে ওঠলো- হ হ, হে সাঁতার জানে না !

সারাদিনে কত লোককে যে নিরাপদে এপার-ওপার করতে হয় কে জানে। অথচ নিজেই সাঁতার জানে না ! ক্যামেরাটা তাক করতেই বিব্রত মাঝি বৈঠার ধাক্কায় শূন্য নৌকাটা দুলে ওঠলো। আহা, কী করলাম ! আমাদের এই সরব কৌতুহল যে তাঁর খেয়া পাড়ানির পেশায় কোন প্রভাব ফেলতে পারে, সেটা খেয়াল ছিলো না। এই অসচেতনতার জন্যে হঠাৎ আফসোস হলো। মানুষের জীবন কতো বিচিত্র ! কেন সে সাঁতার শিখলো না কিংবা আরো কতো পেশা থাকতে কী এমন বাধ্য হয়ে তাঁর জন্যে এই অনিশ্চিত ঝুঁকির পেশাটাকেই সে বেছে নিলো, তা জানার আগেই মাঝি তার খালি নৌকা নিয়ে ওপারের দিকে ছুটলো।
মাঝির চেহারাটা ক্যামেরায় ধরে ফেললাম ঠিকই। কিন্তু ওর বিষন্নতা কেন যেন এই হালকা ক্যামেরাটাকেও ভারী করে তুললো ! তুরাগের দূর নীলিমার দিকে দৃষ্টিটাকে ছোট করতে করতে ভাবি- 
আমরা সবাই-ই তো এই জীবন-নদীর একেক জন মাঝি, কূলহীন, দিশাহীন, বেয়ে চলছি নিজেকে নিয়েই। কিন্তু সবাই কি সাঁতার জানি !

[ bdnews24blog ]

No comments: