Friday, May 30, 2008

# যে ডায়েরীটা লেখা হবে না আর...(২১)







যে ডায়েরীটা লেখা হবে না আর...(২১)

তারিখ: নেই (অনুমান এপ্রিল,১৯৯৩)


রূপা, বলতে পারো কখন খুবই চেনা একটা মুখ ভীষণ অচেনা মনে হয় ? খুবই কাছের অস্তিত্বটা বড় বেশি দূরে চলে যায় ? জীবনে এমনো সময় হয়তো মাঝে মধ্যে এসে যায় সবার, যখন হতবাক দৃষ্টিতে দেখতে হয় এতো পরিচিত মানুষটি ক্যামোন অপরিচিত ঠেকছে ! নিজকে বিশ্বাস করাতে কষ্ট হয় যে, ঐ অপরিচিতির আড়ালে রয়ে যাওয়া মানুষটি তার এতোই পরিচিত !

মানুষের ভীড়েই ব্যক্তিমানুষ যেমন একা হয়ে পড়ে, তেমনি অনেক আগ্রহের মধ্যবিন্দু হয়ে কোন ব্যক্তিসত্তার একান্ত পরিচিতি হয়তো মুছে যায় নির্দিষ্ট কোন ব্যক্তি এককের কাছে। নিজের ইচ্ছা অনিচ্ছা কি এখানে মুখ্য কোন বিষয় নয় ? আনুষ্ঠানিকতার আড়ম্বর যত জোরালো হয়, অপরিচিতির আড়াল তত বেশি দৃঢ় হয়। ব্যাপারটা এতো স্বাভাবিকভাবেই ঘটে যায় যে, এ নিয়ে তলিয়ে চিন্তা করাটাকে অনেকেই সুস্থতার লক্ষণ বলে মনে করেন না। কিন্তু বিচিত্র এই পৃথিবীটাতে কে সুস্থ আর কে যে অসুস্থ বুঝা দায়। এমন অসুস্থ লোকের সংখ্যা সত্যি কি নগন্য ?

একসাথে খাওয়াপড়া উঠাবসা এবং প্রাত্যহিক অভ্যাসে অভ্যস্ত হয়ে ওঠা যার সাথে, তারই উদ্দেশ্যে আয়োজিত কোন অনুষ্ঠানে যখন দেখা যায় যে জাঁকালো পোশাক আর আড়ম্বরের আয়োজনে সে-ই কেন্দ্রবিন্দু, সবার আগ্রহ কেন্দ্রীভূত তারই দিকে, দ্বিতীয়পক্ষের ব্যক্তিটি কি তখন দেখতে পায় না দুজনের মধ্যে তৈরি হয়ে যাওয়া একটা বিরাট ব্যবধান ? অদৃশ্য এবং বাস্তব !

রূপা, মেয়েটিও মাঝে মাঝে এই যুবকের কাছে ভীষণ অচেনা হয়ে ওঠে। যুবকের বর্তমানেই উপস্থিত সবার আগ্রহ যখন নিবেদিত হয় মেয়েটির দিকে, তাদের সমস্ত কৌতূহল নিবদ্ধ করে তাকে, যুবকটি তখন ভীষণ একা হয়ে যায় হঠাৎ। অনতিক্রম্য এক অদৃশ্য দূরত্বে থেকে মেয়েটি কেমোন বদলে যায় নিমেষে। তার এই ক্ষণে ক্ষণে বদলে যাওয়া, আয়োজন থেকে ছিটকে পড়া যুবকের চোখে তখন- এ তো সে নয়, অন্য কেউ ! বিচিত্র মানুষের মন, বিচিত্র তার অভিনয়, বিচিত্র তার স্বতন্ত্র সত্ত্বা।

রূপা, প্রয়োজনে অপ্রয়োজনে এই যে বদলে যাওয়া, এর কোন নাম নেই। ব্যক্তিসত্তার তাৎক্ষণিক পরিণতিই কি এই বদলে যাওয়া ? না কি বিপরীত বিন্দু থেকে ব্যক্তিমনের স্ব-আরোপিত কল্পনা এটা ?

আমি জানি না রূপা, তুমি সত্যিসত্যি বদলে যাও কি না, না কি এ আমার শুধুই কষ্ট-কল্পনা !



চলবে...

আগের পর্ব (২০):
পরের পর্ব (২২):
R_d_B

No comments: