Saturday, March 6, 2010

| যে ডায়েরীটা লেখা হবে না আর...|২৭|



| যে ডায়েরীটা লেখা হবে না আর...|২৭|
-রণদীপম বসু
...
তারিখ: নেই (অনুমান ১৩ এপ্রিল, ১৯৯৩)
...

 রূপা, এ মুহূর্তে একটা শতাব্দীর একেবারে শেষ সীমানায় দাঁড়িয়ে তোমার একান্ত ভাবনার ঢেউগুলো কোথায় কিভাবে কোন্ স্রোতে আছড়ে পড়ছে জানতে পারছি না বলে ভীষণ খাবাপ লাগছে। আমার ভাবনাও এলোমেলো হয়ে যাচ্ছে। মনে হচ্ছে কেন যেন একটা ভীষণ অচেনা প্রত্যুষ আমার জন্য অপেক্ষা করছে। আজন্মের চেনা-অচেনা প্রত্যুষগুলো থেকে যেন কতো আলাদা! রূপে বৈচিত্রে এক হলেও কেমন একটা মৌলিক ভিন্নতা একে আলাদা করে দেবে। বুঝি স্বতন্ত্র কোন এক অন্তর্গত ভাব !


রূপা, আমরা সেই ভাগ্যবান প্রজন্ম যারা দু’টো শতাব্দির এক বিরল সঙ্গম-মুহূর্ত দেখার সুযোগ পাচ্ছি নিরব সাক্ষি হয়ে। এবং একইসাথে আমি এমনই অভাগা যে, সযত্নে লালন করা একটা তীব্র ইচ্ছার বাস্তবায়ন সম্পূর্ণ দুরাশা হয়েই রইলো। কোনো অবিশ্বাস্য অলৌকিক কিছু না ঘটলে এটা আর হবার নয়। তবু আমি আমার মানসী তোমাকে ভীষণ নিবিড় এক আদুরে চুম্বনের মধ্য দিয়ে একটা শতাব্দিকে আরেক শতাব্দির সাথে বেঁধে নেবো। এ আমার অসম্ভব এক আবেগী কল্পনা হলেও তাকেই সত্য বলে জেনো রূপা। এভাবেই পুরনো শতাব্দিকে অনিবার্য বিদায় জানাচ্ছি এবং নতুন শতাব্দিকে স্বাগত জানাচ্ছি আমি, এবং আমরা। আর তো পাবো না এমন; এর আগে আমরাই যে বিদায় নেবো !

বিদায় ১৩৯৯ বঙ্গাব্দ, বিগত আমাদের সবকিছু দিয়ে! আমাদের অতীত, স্বর্ণালী অতীত তোমাকেই দিলাম।
স্বাগত ১৪০০ সাল; আমাদের প্রত্যাশিত সবকিছু নিয়ে। নিয়ে এসো আমাদের মধুরতম ভবিষ্যৎ উচ্চকিত রূপালীচ্ছটায়।

রূপা, চোখ বন্ধ করে দেখো, তুমি আমি দাঁড়িয়ে আছি আশা নিরাশার চিরায়ত দোলায়, যাবতীয় উপেক্ষার ঊর্ধ্বে- বর্তমানে ! 
...
(চলবে...)

পর্ব:[২৬] [*] [২৮]
...

No comments: