| ঘড়ায়-ভরা উৎবচন…|১৮১-১৯০|
রণদীপম বসু
রণদীপম বসু
…
(১৮১)
রোগশয্যায় মানুষ চক্ষুষ্মাণ হয়ে ওঠে;
তখনই সে নিজের দুর্বলতাগুলো দেখতে পায়।
(১৮২)
বিলাপ আর কৌতুকে কোন মৌলিক পার্থক্য নেই;
বিলাপ হলো নিজেকে সান্ত্বনা দেয়া,
কৌতুক হচ্ছে অপরকে সান্ত্বনা।
বিলাপ আর কৌতুকে কোন মৌলিক পার্থক্য নেই;
বিলাপ হলো নিজেকে সান্ত্বনা দেয়া,
কৌতুক হচ্ছে অপরকে সান্ত্বনা।
(১৮৩)
প্রেমের আশ্রয় নির্ভরতা, কিন্তু প্রেম নির্ভরতার আশ্রয় নয়।
প্রেমের আশ্রয় নির্ভরতা, কিন্তু প্রেম নির্ভরতার আশ্রয় নয়।
(১৮৪)
উদ্যম হারালে মানুষ সম্ভাব্য মৃত্যুতারিখ খোঁজে।
প্রাণিজগতে কেবল মানুষই উদ্যমহীন হয়; এবং তাদের সান্ত্বনা হয়
ধর্ম নামের এক কাল্পনিক অলৌকিক জগত।
উদ্যম হারালে মানুষ সম্ভাব্য মৃত্যুতারিখ খোঁজে।
প্রাণিজগতে কেবল মানুষই উদ্যমহীন হয়; এবং তাদের সান্ত্বনা হয়
ধর্ম নামের এক কাল্পনিক অলৌকিক জগত।
(১৮৫)
‘অনিবার্য গন্তব্যের কথা মনে এলে মন বিষণ্ন হয়,
মনে পড়ে অনেক কাজ এখনো বাকি।’-
এরকম চিন্তা বার্ধক্যে হতাশা আনে, যৌবনে জাগায় আশা।
‘অনিবার্য গন্তব্যের কথা মনে এলে মন বিষণ্ন হয়,
মনে পড়ে অনেক কাজ এখনো বাকি।’-
এরকম চিন্তা বার্ধক্যে হতাশা আনে, যৌবনে জাগায় আশা।
(১৮৬)
মানুষ যখন নিশ্চুপ থাকে, তখনই সে ব্যক্ত হয় বেশি;
যখনই বকবক করে, আসলে সে নিজেকে আড়াল করে তখন।
মানুষ যখন নিশ্চুপ থাকে, তখনই সে ব্যক্ত হয় বেশি;
যখনই বকবক করে, আসলে সে নিজেকে আড়াল করে তখন।
(১৮৭)
বাঙালির হৃদয় বড় শক্ত জায়গা;
নিজেই নিজের হৃদয়ে বেশিদিন থাকতে পারে না।
বাঙালির হৃদয় বড় শক্ত জায়গা;
নিজেই নিজের হৃদয়ে বেশিদিন থাকতে পারে না।
(১৮৮)
চল্লিশ পেরোলে প্রায় সব পুরুষই মর্ষকামী যৌন-শয়তানে পরিণত হয়;
আর চল্লিশোত্তর নারীরা আক্রান্ত হয় ভয়ঙ্কর ঈর্ষাতুর হীনম্মণ্যতায়।
চল্লিশ পেরোলে প্রায় সব পুরুষই মর্ষকামী যৌন-শয়তানে পরিণত হয়;
আর চল্লিশোত্তর নারীরা আক্রান্ত হয় ভয়ঙ্কর ঈর্ষাতুর হীনম্মণ্যতায়।
(১৮৯)
ভাবনার গতিপথেই আধুনিকতা নিহিত।
‘নলেজ ইজ পাওয়ার’ বা ‘জ্ঞানই শক্তি’ হচ্ছে সেকেলে ধারণা;
একালের নির্যাস হচ্ছে- ‘ক্ষমতাই সকল জ্ঞান’ বা ‘পাওয়ার ইজ নলেজ’।
ভাবনার গতিপথেই আধুনিকতা নিহিত।
‘নলেজ ইজ পাওয়ার’ বা ‘জ্ঞানই শক্তি’ হচ্ছে সেকেলে ধারণা;
একালের নির্যাস হচ্ছে- ‘ক্ষমতাই সকল জ্ঞান’ বা ‘পাওয়ার ইজ নলেজ’।
(১৯০)
পুরনো কাপড় আর প্রয়াত স্বজনের মধ্যে বিশাল তফাৎ।
পুরনো কাপড়কে আমরা অবহেলায় তুলে রাখি অন্য কাজে ব্যবহার করতে;
প্রয়াত স্বজনকে সর্বোচ্চ সম্মানের সাথে পরিত্যাগ করি কবরে বা চিতায়।
পুরনো কাপড় আর প্রয়াত স্বজনের মধ্যে বিশাল তফাৎ।
পুরনো কাপড়কে আমরা অবহেলায় তুলে রাখি অন্য কাজে ব্যবহার করতে;
প্রয়াত স্বজনকে সর্বোচ্চ সম্মানের সাথে পরিত্যাগ করি কবরে বা চিতায়।
No comments:
Post a Comment