Friday, September 3, 2010

| শান্তাহার…|


| শান্তাহার…|
-রণদীপম বসু
শান্তাহার রেলস্টেশনে কখনো যাই নি আমি, অথবা শান্তাহারেও না। যদি জানতে চায় কেউ, শান্তাহার কোথায়, কেমন ? আমি তাও বলতে পারবো না। শুধু একটি নামকে ভালোবেসে একটি শব্দ গেঁথে গেলো মগজে, যুক্তিহীন, পরম্পরাহীন। এর কোন মানে নেই। অথচ কোন মানে না থাকারও একটা মানে হয়ে যায়, আমি বিড়বিড় করে উচ্চারণ করি শান্তাহার শান্তাহার… !

একটা একটা বোতাম খুলি, ফস করে নামিয়ে দেই চেইনটাও। সরিয়ে ফেলি সুদৃশ্য অন্তর্বাস। আমি জানি না মানুষের অন্তর্বাস এতো সুদৃশ্য হয় কেন ! এরপর একটু একটু করে এগিয়ে যাই শান্তাহার রেলস্টেশনের দিকে। কী আশ্চর্য, আমি কখনো শান্তাহার রেলস্টেশনে যাই নি !

মানুষের আঙুল আসলে আঙুল নয়, নগ্ন পাপ, পাপের বৃক্ষ ! মানুষের আঙুল জানে উন্মোচন করতে সব, আসলে কিছুই পারে না। সবচেয়ে অক্ষম অঙ্গটার নাম মানুষের আঙুল। অসম্ভব নগ্ন আঙুলে আমি মানুষকে উন্মোচন করতে গিয়ে উন্মোচন করি তার শরীর ! শরীরে কি মানুষ থাকে ? কোথায় ? কোথায় শান্তাহার রেলস্টেশন !

আমি শরীরকে উন্মোচন করি, হয়ে যায় মানুষের নগ্নতা ! নগ্নতার উন্মোচন করতে গিয়ে চমকে ওঠি নিজেকেই দেখে ! আর নিজেকে উন্মোচন করতে গেলেই দেখি ওখানে কোন শিল্প নেই, রাশ রাশ ভণ্ডামো !
নগ্ন মুঠোয় একরাশ ভণ্ডামো নিয়ে অতঃপর কিছুই উন্মোচন হয় না। কোথায় শান্তাহার রেলস্টেশন ?

শান্তাহার রেলস্টেশনে কখনোই যাই নি আমি… !
(০৩-০৯-২০১০)

No comments: