Friday, December 10, 2010

| ছবির গল্প | শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ এবং…|

 
| ছবির গল্প | শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ এবং…|
-রণদীপম বসু

মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ আমাদের শোক, আবেগ ও প্রেরণার অন্যতম প্রতীকী উৎস। ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবসে এখানে সরকারি ও বেসরকারি পর্যায়ে দর্শনার্থীর ঢল নামে। মধ্য নভেম্বরের এক প্রায়-দুপুরে ওখানে ঢোকার গেটে গিয়ে থমকে গেলাম। ভেতর থেকে শেকলবদ্ধ। দায়িত্বরত ব্যক্তিটি কাউকে ঢুকতে দিচ্ছে না। কৌতুহলী হয়ে পর্যবেক্ষণ করছিলাম, আগত লোকজনকে  গেটের ভেতর থেকে, বিশেষ করে যাদের চেহারায় আরাম-আয়েশের কোন ছাপ নেই তাদেরকে অনেকটা ধমকের সুরে বলছে- বিকেল চারটার পরে। দর্শনার্থীর ভিড় পাতলা হয়ে এলে এক ফাঁকে অনেকটা শীতল কণ্ঠে বললাম- গেট খোলেন, ছবি তুলবো পত্রিকার জন্যে। বিনা বাক্যব্যয়ে খুলে দিলো।
 
বিস্তৃত জায়গা জুড়ে মনোরম এলাকাটায় বিভিন্ন শ্রেণীর লোকজনের আনাগোনায় কমতি দেখলাম না। দূর থেকে লক্ষ্য করলাম, স্মৃতিস্তম্ভে শিশু-কিশোরদের স্বতঃস্ফূর্ত উচ্ছলতা। শিশুরা জানে না স্মৃতিস্তম্ভের মূল বেদী বা আমাদের আবেগের জায়গা গণকবরের সংরক্ষিত স্থান হেলাফেলায় মাড়াতে নেই, বেদীতে জুতো পায়ে উঠতে নেই। তাতে ভীষণ অশ্রদ্ধা হয়। কিন্তু সৌধ এলাকার দেখভালের দায়িত্বে রাষ্ট্রীয়ভাবে নিয়োজিত ব্যক্তি বা সংস্থা থাকলেও এ কথাগুলো ওই শিশুদেরকে জানানোর কেউ নেই বলেই মনে হয়।
কাছে গিয়ে কয়েকটি শিশু-কিশোরকে ক্যামেরা দেখিয়ে বললাম- তোমরা স্মৃতিস্তম্ভের অপমান করেছো, এর ছবি তুলেছি। এগুলো পুলিশকে দেবো। বেশ অসহায়ের মতো কাকুতি করে ওরা বললো- আমরা তো জানি না, কেউ বলেনি আমাদেরকে, আর এমন করবো না।
আমাদের আগামী প্রজন্ম সত্যিই জানে না, কী করলে প্রিয় শহীদদের অবমাননা হয় ! আমরা কি জানি !!

No comments: