| ঘড়ায়-ভরা উৎবচন…|২২১-২৩০|
রণদীপম বসু
রণদীপম বসু
…
(২২১)
বাণী কালনিরপেক্ষ হয় না, তাই তা চিরন্তন নয়।
বাণীর স্থায়ীত্ব তার শব্দে নয়, অনুরণনে।
(২২২)
শরীরের ফটক দিয়েই মনের অন্দরে যেতে হয়;
শরীরকে যে উপেক্ষা করে, মনের নাগাল সে পায় না।
শরীরের ফটক দিয়েই মনের অন্দরে যেতে হয়;
শরীরকে যে উপেক্ষা করে, মনের নাগাল সে পায় না।
(২২৪)
চিৎকার আর শীৎকারে তফাৎ হলো
একটি দূরে ঠেলে, অন্যটি কাছে টানে।
চিৎকার আর শীৎকারে তফাৎ হলো
একটি দূরে ঠেলে, অন্যটি কাছে টানে।
(২২৫)
লেখকের ক্ষমতা গ্রহণে, সম্পাদকের ক্ষমতা বর্জনে।
লেখকের ক্ষমতা গ্রহণে, সম্পাদকের ক্ষমতা বর্জনে।
(২২৬)
মানুষের জীবনধারাই তার ভাবনার শৃঙ্খলা প্রকাশ করে;
যার চালচলন এলোমেলো, তার চিন্তাধারাও বিশৃঙ্খল।
মানুষের জীবনধারাই তার ভাবনার শৃঙ্খলা প্রকাশ করে;
যার চালচলন এলোমেলো, তার চিন্তাধারাও বিশৃঙ্খল।
(২২৭)
অকারণ সৌন্দর্যসচেতনতা কর্মদক্ষতা কমিয়ে দেয়।
মানুষের সৌন্দর্য তার কর্মকুশলতায়; অথচ
কর্মনিষ্ঠ ব্যক্তি সৌন্দর্যসচেতন থাকে না।
অকারণ সৌন্দর্যসচেতনতা কর্মদক্ষতা কমিয়ে দেয়।
মানুষের সৌন্দর্য তার কর্মকুশলতায়; অথচ
কর্মনিষ্ঠ ব্যক্তি সৌন্দর্যসচেতন থাকে না।
(২২৮)
ভালো হওয়ার প্রথম শর্তই হলো খারাপ হওয়া।
যে খারাপ হতে জানে না, সে ভালোও হতে পারে না।
ভালো হওয়ার প্রথম শর্তই হলো খারাপ হওয়া।
যে খারাপ হতে জানে না, সে ভালোও হতে পারে না।
(২২৯)
সঙ্গম-সূত্র শিখে গেলে সে সঙ্গমে আর প্রাণ থাকে না;
তা হয় শুধুই যান্ত্রিক দীর্ঘায়ন।
সঙ্গম-সূত্র শিখে গেলে সে সঙ্গমে আর প্রাণ থাকে না;
তা হয় শুধুই যান্ত্রিক দীর্ঘায়ন।
No comments:
Post a Comment