Thursday, March 10, 2011

| কালের স্মৃতিচিহ্ন | ঢাকা: হোসেইনী দালান |

 
| কালের স্মৃতিচিহ্ন | ঢাকা: হোসেইনী দালান |
-রণদীপম বসু

হুসেনী দালান বা হোসেইনী দালান (Hossaini Dalan) হচ্ছে শিয়া সম্প্রদায়ের মহররম উৎসবের কেন্দ্র ইমামবাড়া। আক্ষরিক অর্থে ইমামবাড়া বলতে ইমামের বাড়িকে বুঝায়। কিন্তু স্থাপত্যিক অর্থে ইমামবাড়া হলো একটি শিয়া মিলনায়তন যেখানে মহানবীর দৌহিত্র হযরত হোসাইনের মৃত্যু দিবস বা আশুরার উদযাপন পালিত হয়। মহরম মাসের ১০ তারিখে ইমাম হোসাইন শাহাদত বরণ করায় ঐ দিনটিকে শিয়া সম্প্রদায় সমগ্র বিশ্বে আশুরা বা শোকের দিবস হিসেবে পালন করে থাকে। এই দিনে ইমামবাড়ায় কোরান পাঠ, কারবালার শোক গাথার বর্ণনা, মাতম বা বুক চাপড়িয়ে শোক প্রকাশ এবং মিলনায়তন থেকে তাজিয়া আনা-নেয়া হয়।

Hossaini Dalan Dhaka
.
বর্তমানে পুরনো ঢাকায় অবস্থিত যে ইমারতটি হুসেনী দালান নামে পরিচিত, তা মোগল সুবাদার শাহ সুজার আমলে নির্মিত হয়। সৈয়দ মুরাদ, নামান্তরে মীর মুরাদ, নামে জনৈক ব্যক্তি এটি নির্মাণ করেছিলেন বলে জানা যায়। জনশ্রুতি আছে যে সৈয়দ মুরাদ স্বপ্নে হযরত হোসাইনকে তাজিয়া নির্মাণ করতে দেখে এই তাজিয়াখানা নির্মাণ করেছিলেন, এবং তাকে হোসাইনী দালান হিসেবে নিজেই নামকরণ করেন। 
.
Hossaini Dalan Dhaka
.
মূল ইমারতটি ডয়লী’র চিত্রে একটি চমৎকার মোগল স্থাপত্য হিসেবে দর্শিত হলেও পরবর্তী সংস্করণে তাকে বর্তমান ঔপনিবেশিক নিদর্শনে রূপান্তরিত করা হয়। ইস্ট ইন্ডিয়া কোম্পানি ১৮০৭ ও ১৮১০ সালে ইমারতটিতে সংস্কারসাধন করলেও বর্তমান দালানটি ১৮৯৭ সালের ভূমিকম্পের পরবর্তী নির্মাণেরই ফসল। ভূমিকম্পে দালানটি ক্ষতিগ্রস্ত  হলে নবাব আহসানউল্লাহ তা আবার সংস্কার করে দিয়েছিলেন।
.
Hossaini Dalan Dhaka
.
জানা যায়, ঢাকার সবচেয়ে পুরনো হুসেনী দালান বা ইমামবাড়া ছিলো ফরাশগঞ্জে বিবি কা রওজা মহল্লায়। ইসলাম খাঁর ঢাকায় পদার্পণের আগে জনৈক আমীর খান ১৬০০ সালে তার নির্মাণ করেছিলেন। ১৮৬১ সালে আর, এম, দোসানজী এটি আবার সংস্কার করেছিলেন। তবে ইমামবাড়া হিসেবে বর্তমানে পুরনো ঢাকার এই হুসেনী দালানই সমধিক পরিচিত স্থাপনা।
.
Hossaini Dalan Dhaka
.
# তথ্য সূত্র: ০১) স্থাপত্য / বাংলাদেশ সাংস্কৃতিক সমীক্ষামালা-২ /
বাংলাদেশ এশিয়াটিক  সোসাইটি।
০২)  ঢাকা স্মৃতি বিস্মৃতির নগরী / মুনতাসীর মামুন

No comments: