Saturday, March 12, 2011

| কালের স্মৃতিচিহ্ন | ঢাকা: শায়েস্তা খান মসজিদ |

 
| কালের স্মৃতিচিহ্ন | ঢাকা: শায়েস্তা খান মসজিদ |
-রণদীপম বসু

ঢাকার বাবু বাজার এলাকায় প্রাক্তন মিটফোর্ড হাসপাতাল বর্তমান সলিমুল্লাহ মেডিকেল কলেজের পেছনে বুড়ীগঙ্গা নদীর কোল ঘেঁষে তিন গম্বুজ বিশিষ্ট ছোট্ট একটি মসজিদ- শায়েস্তা খাঁর মসজিদ (Shayesta Khan Mosque)। এটাই ঢাকায় নির্মিত প্রথম মসজিদ হিসেবে পরিচিত। সুবাদার হিসেবে ঢাকায় শায়েস্তা খানের পদার্পণের পরই বিভিন্ন ইমারত নির্মাণের কাজ শুরু হয়। এই মিটফোর্ড এলাকায় নিজের থাকার জায়গা, মসজিদ প্রভৃতি এবং নদীতীরে একটি বাঁধও নির্মাণ করেছিলেন বলে জানা যায়। সেসব কিছুই আর না থাকলেও শায়েস্তা খান রীতিতে গড়া এই মসজিদটি রয়ে গেছে।
.
Shayesta Khan Mosque Dhaka
.
১৪ মিটার দৈর্ঘ্য ও ৭.৬২ মিটার প্রস্থ বিশিষ্ট বাহ্যিক পরিমাপের এই ইমারতটি সমকালীন সময়ে তিন গম্বুজ রীতির মসজিদের অনুকরণে নির্মিত হলেও এর একটি ব্যতিক্রমধর্মী বিশেষত্ব রয়েছে। সমকালীন ইমারতগুলোর কর্নার বুরুজ বাইরের দিকে উদ্গত হলেও শায়েস্তা খান মসজিদের কর্নার বুরুজগুলো দেয়ালের ঘনত্বের মধ্যে রেখেই নির্মিত।
.
Shayesta Khan Mosque Dhaka
.
মসজিদের দেয়ালে প্রোথিত একটি ফার্সি শিলালিপি অনুসারে জানা যায় এটি শায়েস্তা খান কর্তৃক নির্মিত। কিন্তু শিলালিপিটির নির্মাণ তারিখ সম্বলিত অংশ ভেঙ্গে যাওয়ায় মসজিদের সঠিক নির্মাণ তারিখ জানা যায় না। তবে ১৬৬৬ খ্রিষ্টাব্দের আশেপাশে কোন এক সময় এটি নির্মিত হয়েছিলো বলে ধারণা করা হয়। বর্তমানে মসজিদটির যে অবয়ব দেখি তা এর মূল রূপ নয়। উনিশ শতকের গোড়ার দিকে অগ্নিকাণ্ডে এই ইমারতটি ক্ষতিগ্রস্ত হলে সরকারি গণপূর্ত বিভাগ কর্তৃক তা সংস্কার ও মেরামত করা হয়। এই সংস্কারকর্ম নিজেদের ইচ্ছানুসারে করায় মসজিদটির মূল বৈশিষ্ট্য নষ্ট হয়ে যায়। পরবর্তীকালে এর পূর্বদিকে একটি বেমানান বারান্দাও সংযোজিত হয়। মসজিদটি এখনও বেশ দৃঢ়, তবে বর্তমানে এটি মিটফোর্ড হাসপাতালের বিভিন্ন অট্টালিকার মাঝে প্রায় ঢাকা পড়ে গেছে।

# তথ্য সূত্র:
০১) স্থাপত্য / বাংলাদেশ সাংস্কৃতিক সমীক্ষামালা-২ / বাংলাদেশ  এশিয়াটিক সোসাইটি।
০২)  ঢাকা স্মৃতি বিস্মৃতির নগরী / মুনতাসীর মামুন
(শায়েস্তা খান মসজিদের ছবি এখানে )

No comments: