Wednesday, July 27, 2011

। কালের স্মৃতিচিহ্ন । ঢাকা: কার্জন হল ।


। কালের স্মৃতিচিহ্ন । ঢাকা: কার্জন হল ।
-রণদীপম বসু

 …
ঢাকার রমনা এলাকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সায়েন্স ফ্যাকাল্টি হিসেবে ব্যবহৃত কার্জন হলের স্থাপত্য বৈশিষ্ট্য ইন্দো-ইসলামিক রীতির প্রকৃষ্ট উদাহরণ হিসেবে গণ্য করা হয়। ১৯০৪ সালের ১৪ ফেব্রুয়ারি তৎকালীন ভারতবর্ষের প্রখ্যাত ভাইসরয় লর্ড কার্জন এই ইমারতের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। তাঁর নামেই ভবনটির নাম রাখা হয় ‘কার্জন হল’। এর ঠিক এক বছর পর ১৯০৫ সালে বঙ্গভঙ্গ কার্যকর হলে ঢাকা হয়ে ওঠে নব-প্রতিষ্ঠিত পূর্ববঙ্গ ও আসাম প্রদেশের রাজধানী। মূলত টাউন হল হিসেবে ব্যবহারের উদ্দেশ্যেই কার্জন হল (Curzon Hall) নির্মিত হয়।
 .
 
.
অবশ্য কারো কারো মতে এটিকে ঢাকা কলেজের পাঠাগার হিসেবে নির্মাণের জন্য সে আমলে দেড় লক্ষ টাকা প্রদান করেছিলেন ভাওয়ালের শিক্ষানুরাগী রাজকুমারগণ। বঙ্গভঙ্গ ঘোষিত হওয়ার পর প্রাদেশিক রাজধানী হিসেবে ঢাকাকে গড়ে তোলার জন্য রমনা এলাকায় আরো কিছু ইমারত নির্মাণের উদ্যোগ নেয়া হয়। এর মধ্যে বর্ধমান হাউস, গভর্নমেন্ট হাউস (বর্তমান পুরানা হাইকোর্ট ভবন) উল্লেখযোগ্য। কিন্তু ১৯১১ সালে বঙ্গভঙ্গ রদ হয়ে যাওয়ার পর এই কার্জন হল ঢাকা কলেজ হিসেবে ব্যবহৃত হতে থাকে। ১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে এটি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ভবন হিসেবে ব্যবহৃত হয়ে আসছে।
 .
 
.
লাল রঙের ইটে নির্মিত এই দ্বিতল ভবনটিতে একটি বিশাল কেন্দ্রীয় হল রয়েছে। সেই সঙ্গে পূর্ব ও পশ্চিম উভয় পার্শ্বে রয়েছে সংযোজিত কাঠামো এবং চারপাশ দিয়ে বারান্দা ঘেরা। উত্তর দিকের অভিক্ষিপ্ত সম্মুখভাগ (facade) অশ্বক্ষুরাকৃতি ও খাঁজকাটা খিলান বিশিষ্ট। তৎকালীন অ্যাংলো ইন্ডিয়ান প্রধান রুচির সাথে ইসলামিক স্থাপত্যের উপাদান যেমন প্রক্ষিপ্ত ছাদের কোণায় খাঁজ খিলানের সাথে ছত্রীযুক্ত গম্বুজ যুক্ত হওয়ায় এটাকে ইউরোপীয় ও মুঘল রীতির নান্দনিক সমন্বয় বলে অভিহিত করা হয়।
.
.
ভবনটি ফতেহপুর সিক্রির স্থাপত্য, বিশেষকরে দিউয়ান-ই-খাস অনুকরণে নির্মাণের চেষ্টা করা হয়েছে বলে মনে করা হয়। ঔপনিবেশিক আমলে নির্মিত ও স্থাপিত বিভিন্ন প্রশাসনিক ও আবাসিক ভবন, শিক্ষাপ্রতিষ্ঠান, মিলনায়তন, থিয়েটার ইত্যাদি ধর্মনিরপেক্ষ স্থাপনায় একই নির্মাণ-বৈশিষ্ট্য পরিলক্ষিত হওয়ায় কার্জন হলকে এই রীতির আদর্শ নিদর্শন হিসেবে গণ্য করা হয়।
 .
তথ্য সহায়তা:
০১)  স্থাপত্য / বাংলাদেশ সাংস্কৃতিক সমীক্ষামালা-২ / বাংলাদেশ  এশিয়াটিক সোসাইটি।
০২)  ঢাকা স্মৃতি বিস্মৃতির নগরী / মুনতাসীর মামুন।
০৩)  ছবি : রণদীপম বসু।

[ The Daily Ittefaq: 20-08-2011 ]
... 

No comments: