.
| ঘড়ায়-ভরা উৎবচন…|৩০১-৩১০|
রণদীপম বসু
রণদীপম বসু
…
(৩০১)
প্রেম হলো একটি কল্পনা-ভ্রমণ, আর প্রিয় মানুষটি হচ্ছে এর বাহন।
(৩০১)
প্রেম হলো একটি কল্পনা-ভ্রমণ, আর প্রিয় মানুষটি হচ্ছে এর বাহন।
.
(৩০২)
ইতিহাস পচে না কখনো, পচে যাই আমরাই।
ইতিহাস পচে না কখনো, পচে যাই আমরাই।
.
(৩০৩)
মানুষের সবচেয়ে বড় সীমাবদ্ধতা হলো
মানুষ যে আসলে সীমাবদ্ধ নয়, এটাতে আস্থা রাখার সীমাবদ্ধতা।
মানুষের সবচেয়ে বড় সীমাবদ্ধতা হলো
মানুষ যে আসলে সীমাবদ্ধ নয়, এটাতে আস্থা রাখার সীমাবদ্ধতা।
(৩০৪)
হারানোর আশঙ্কা না থাকলে পাওয়ার মাহাত্ম্য উপলব্ধি করা যায় না।
হারানোর আশঙ্কা না থাকলে পাওয়ার মাহাত্ম্য উপলব্ধি করা যায় না।
.
(৩০৫)
যে কোন সংস্কারে যুক্তিহীন বিশ্বাস এবং অন্ধ আচারনিষ্ঠ হওয়াটাই গোঁড়ামি;
আর বিশ্বাসহীন আচারসর্বস্বতা মানেই ধূর্ত ভণ্ডামি।
গোঁড়ামি ক্ষতিকর, কিন্তু এই ভণ্ডামি ভয়ঙ্কর।
যে কোন সংস্কারে যুক্তিহীন বিশ্বাস এবং অন্ধ আচারনিষ্ঠ হওয়াটাই গোঁড়ামি;
আর বিশ্বাসহীন আচারসর্বস্বতা মানেই ধূর্ত ভণ্ডামি।
গোঁড়ামি ক্ষতিকর, কিন্তু এই ভণ্ডামি ভয়ঙ্কর।
.
(৩০৬)
চেয়েই নেয়া হোক বা যেচেই দেয়া হোক,
যৌতুক আর ভিক্ষাবৃত্তির মধ্যে কোন মৌলিক তফাৎ নেই।
চেয়েই নেয়া হোক বা যেচেই দেয়া হোক,
যৌতুক আর ভিক্ষাবৃত্তির মধ্যে কোন মৌলিক তফাৎ নেই।
.
(৩০৭)
ছাগল হওয়ার বিশাল সুবিধা হলো-
ছাগলামি করতে আগে থেকে কোন প্রমাণপত্র পেশ করতে হয় না।
ছাগল হওয়ার বিশাল সুবিধা হলো-
ছাগলামি করতে আগে থেকে কোন প্রমাণপত্র পেশ করতে হয় না।
.
(৩০৮)
নিজে একটা গোঁড়ামিকে আঁকড়ে ধরে
অন্যের গোঁড়ামিকে নিন্দা বা কটাক্ষ করাটা হলো নিকৃষ্ট ভণ্ডামি।
নিজে একটা গোঁড়ামিকে আঁকড়ে ধরে
অন্যের গোঁড়ামিকে নিন্দা বা কটাক্ষ করাটা হলো নিকৃষ্ট ভণ্ডামি।
.
(৩০৯)
যার সামনে হাঁটার রাস্তাটা বন্ধ হয়ে যায়
তার জন্যে বাকি থাকে পেছনের স্মৃতিকাতর নস্টালজিয়াটুকুই।
যার সামনে হাঁটার রাস্তাটা বন্ধ হয়ে যায়
তার জন্যে বাকি থাকে পেছনের স্মৃতিকাতর নস্টালজিয়াটুকুই।
.
(৩১০)
উপদেশ আর পরামর্শে পার্থক্য হলো-
পরামর্শে কোন অহংভাব থাকে না, উপদেশে যা প্রবল।
উপদেশ আর পরামর্শে পার্থক্য হলো-
পরামর্শে কোন অহংভাব থাকে না, উপদেশে যা প্রবল।
…
1 comment:
আহা, শুদ্ধতার স্বাদ পাওয়া গেল। এবারের বইমেলাতে এগুলো প্রিন্ট হচ্ছে তো? নাকি?
Post a Comment