.
| উৎবচন…|৩৯১-৪০০|
রণদীপম বসু
…
(৩৯১)
বয়স মানেই জীবনের মহাস্রোতে চলমান সত্তার
এক আপেক্ষিক অবস্থান মাত্র;
যৌবন কিংবা বার্ধক্য হচ্ছে তার একেকটি সংক্ষিপ্ত পর্যায় শুধু !
(৩৯২)
অনিবার্য বিষয় নিয়ে মন খারাপ করতে নেই,
এতে মনের উপর অবিচার করা হয়।
(৩৯৩)
ধর্ম কী- তা বোঝার আগেই
মাথার ভেতর ধর্ম ঢুকিয়ে দেয়ার যে প্রচলিত অসভ্য প্রক্রিয়া
তাতে ধার্মিকতা নেই, আছে শুধু ফ্যানাটিজম !
(৩৯৪)
বেজন্মা আর জ্ঞানপাপীর মধ্যে পার্থক্য হলো- একটি কর্তা, অন্যটি কর্ম।
জ্ঞানপাপীরা প্রকৃত তথ্য ও সত্যকে জেনেশুনে বিভ্রান্ত করেন,
আর বেজন্মা হলো যাদের জন্মসূত্র নিয়ে সন্দেহ বা বিভ্রান্তি জাগে।
(৩৯৫)
সুস্থ থাকার চাইতে বড়ো কোনো স্টাইল হয় না;
মুরগির চেয়ে তার ডিম বড়ো হয় না।
(৩৯৬)
খেলায় হেরে গেলে যারা অপমান বোধ করে
বস্তুত তাদের খেলায় অংশগ্রহণের যোগ্যতাই প্রশ্নবিদ্ধ।
(৩৯৭)
সাদা আর কালোর মাঝখানে কথিত গ্রে’র অবস্থানটা কোনো নিরপেক্ষতা নয়,
ওটা আসলে কিছু কালোয় নষ্ট হয়ে যাওয়া সাদার দুষিত অংশ;
শেষপর্যন্ত যা কালোরই প্রতিনিধিত্ব করে, কারণ ওটাতে শুভ্রতা থাকে না।
(৩৯৮)
সচেষ্ট না থাকলে যেমন অর্জিত স্বাধীনতা সুরক্ষিত থাকে না
তেমনি ব্যক্তির সারাজীবনের অর্জনও মিথ্যে হয়ে যায় অসতর্ক বালখিল্যতায় !
(৩৯৯)
স্বপ্ন অসীম হলেও এর ভয়াবহ সীমাবদ্ধতা হলো
জাগ্রত হলেই স্বপ্ন মিথ্যে হয়ে যায়;
তারচে’ও বড়ো কথা, স্বপ্নের মধ্যে কখনো স্বপ্ন দেখা যায় না !
(৪০০)
পুরুষতান্ত্রিক ব্যবস্থার দৃশ্যমান নির্লজ্জ ক্ষতটির নাম পতিতালয়,
যা পুরুষ স্বীকার করে না, কিন্তু লালন করতে ভালোবাসে !
…
[৩৮১-৩৯০] [*] [৪০১-৪১০]
…
| উৎবচন…|৩৯১-৪০০|
রণদীপম বসু
…
(৩৯১)
বয়স মানেই জীবনের মহাস্রোতে চলমান সত্তার
এক আপেক্ষিক অবস্থান মাত্র;
যৌবন কিংবা বার্ধক্য হচ্ছে তার একেকটি সংক্ষিপ্ত পর্যায় শুধু !
(৩৯২)
অনিবার্য বিষয় নিয়ে মন খারাপ করতে নেই,
এতে মনের উপর অবিচার করা হয়।
(৩৯৩)
ধর্ম কী- তা বোঝার আগেই
মাথার ভেতর ধর্ম ঢুকিয়ে দেয়ার যে প্রচলিত অসভ্য প্রক্রিয়া
তাতে ধার্মিকতা নেই, আছে শুধু ফ্যানাটিজম !
(৩৯৪)
বেজন্মা আর জ্ঞানপাপীর মধ্যে পার্থক্য হলো- একটি কর্তা, অন্যটি কর্ম।
জ্ঞানপাপীরা প্রকৃত তথ্য ও সত্যকে জেনেশুনে বিভ্রান্ত করেন,
আর বেজন্মা হলো যাদের জন্মসূত্র নিয়ে সন্দেহ বা বিভ্রান্তি জাগে।
(৩৯৫)
সুস্থ থাকার চাইতে বড়ো কোনো স্টাইল হয় না;
মুরগির চেয়ে তার ডিম বড়ো হয় না।
(৩৯৬)
খেলায় হেরে গেলে যারা অপমান বোধ করে
বস্তুত তাদের খেলায় অংশগ্রহণের যোগ্যতাই প্রশ্নবিদ্ধ।
(৩৯৭)
সাদা আর কালোর মাঝখানে কথিত গ্রে’র অবস্থানটা কোনো নিরপেক্ষতা নয়,
ওটা আসলে কিছু কালোয় নষ্ট হয়ে যাওয়া সাদার দুষিত অংশ;
শেষপর্যন্ত যা কালোরই প্রতিনিধিত্ব করে, কারণ ওটাতে শুভ্রতা থাকে না।
(৩৯৮)
সচেষ্ট না থাকলে যেমন অর্জিত স্বাধীনতা সুরক্ষিত থাকে না
তেমনি ব্যক্তির সারাজীবনের অর্জনও মিথ্যে হয়ে যায় অসতর্ক বালখিল্যতায় !
(৩৯৯)
স্বপ্ন অসীম হলেও এর ভয়াবহ সীমাবদ্ধতা হলো
জাগ্রত হলেই স্বপ্ন মিথ্যে হয়ে যায়;
তারচে’ও বড়ো কথা, স্বপ্নের মধ্যে কখনো স্বপ্ন দেখা যায় না !
(৪০০)
পুরুষতান্ত্রিক ব্যবস্থার দৃশ্যমান নির্লজ্জ ক্ষতটির নাম পতিতালয়,
যা পুরুষ স্বীকার করে না, কিন্তু লালন করতে ভালোবাসে !
…
[৩৮১-৩৯০] [*] [৪০১-৪১০]
…
No comments:
Post a Comment