Thursday, July 22, 2010

| যে ডায়েরীটা লেখা হবে না আর…|৩৫|


| যে ডায়েরীটা লেখা হবে না আর…|৩৫|
-রণদীপম বসু

তারিখ: নেই (অনুমান এপ্রিল, ১৯৯৩)

তুমি কি জানো না, তোমার একটি চিঠির জন্যে কেমোন উতলা হয়ে থাকি সারাক্ষণ ! সেই প্রবাদটা কি ভুলে গেছো, প্রতিক্ষার চেয়ে মরণ ভালো ? শুধু একটি চিঠির জন্যে, প্রত্যাশিত চিঠির জন্যে সমস্ত বিষয়কর্ম কেমোন বিস্বাদ হয়ে যায় ! না পাওয়া পর্যন্ত চিঠি আসবে চিঠি আসবে করে করে প্রতিটা দিনকে আঁকড়ে ধরে রাখার চেষ্টা করি। বলি, হে দিন, আমার প্রিয়তমার চিঠিটা আসুক, তবে যেও। কিন্তু সময় তো কারো কর্তৃত্ব মানে না। আমার দীর্ঘশ্বাস পেছনে ফেলে রেখে সে চলে যায়, বড় বেশি অবহেলায় ফাঁকি দেয় আমাকে। সে যদি তুমি বুঝতে, এ যে কী যন্ত্রণা !

দুখ্ অব ফিরাক্ কা হমসে সহা নহী জাতা।
ফির উসসে জুলম য়্যহ্ হ্যয় কুছ কহা নহী জাতা ।।

‘বিরহের জ্বালা আর তো সইতে পারছি না,
আরও যন্ত্রণার এই যে, মুখ ফুটে কিছু বলতেও পারছি না।’  –(মীর-তকী-মীর)


এই যন্ত্রণা আমাকে এভাবেই বয়ে যেতে হয়। কী ভালো হতো, তুমি যদি এতো বেশি হিসেবী না হতে ! হিসেবের বাইরেও যদি দু-একটা কিছু বেশি লিখে ফেলতে, তাইলে এ যন্ত্রণা কতটুকু যে লাঘব হতো, কী করে বুঝাই বলো ? মাঝে মাঝে মনে হয় তুমি আমাকে মোটেই ভালোবাসো না। বড্ড ঠেকায় পড়েই বুঝি লিখতে হয় তোমাকে, একান্ত অনিচ্ছায়। হয়তো বুঝে গেছো, ভালোবাসার মতো কোন যোগ্য পদার্থ আদৌ নেই আমার মধ্যে। সেই পুরনো পরিচয় খাতিরে ফেলতেও পারছো না, গিলতেও পারছো না। আমি অনুরোধ করি, ইচ্ছে না হলে আমাকে জোর করে ভালোবাসায় কোন কাজ নেই। তোমার মনের সার্বভৌমত্ব অবশ্যই স্বীকার করি। আমার কী হবে, কোন্ চূলোয় গেলাম, সেটা ভাবারই বা কী দরকার ! আর যদি ভালোই বাসবে তবে এতো যন্ত্রণা দেয়া কেন ? আমিও তো মানুষ ! আমাকে জ্বালিয়ে পুড়িয়ে ছাই না করে কি তুমি শান্তি পাও না ?

তাও তো আবার জ্বালানোর কতো উপায় উদ্ভাবন করেছো। এটা করো না, ওটা করবে না, খাবে না, শোবে না, নিজেকে কতো ধরনের ইচ্ছাকৃত কষ্ট দেবে। এসব করে করে ভেবেছো কী তুমি ? আমাকে এভাবে জ্বালিয়ে ছাই করে দিয়ে পার পেয়ে যাবে ? সে হবে না। জেনে রাখো, যতই জ্বালাও, এতো তাড়াতাড়ি আমাকে ছাই করতে পারবে না। আমি তোমার আগুনে অনন্তকাল জ্বলতে থাকবো। এবং প্রজ্জ্বলন্ত আমাকে যদি ছাই হতেই হয়, সে এখানে নয়, তোমার বুকের মধ্যখানে ঢুকে পড়ে ওখানেই ছাই হয়ে পড়ে রইবো। আমার পোড়া কালো দাগ তোমার বুকে কলঙ্ক হয়ে রইবে।

(চলবে…)

পর্ব:[৩৪] [*] [৩৬]
...

No comments: