.
| উৎবচন…| ৩৩১-৩৪০ |
রণদীপম বসু
রণদীপম বসু
…
(৩৩১)
মানুষ তার যোগ্যতার নিম্নতম পর্যায়ে আদিম পেশীশক্তির ব্যবহার করে।
(৩৩১)
মানুষ তার যোগ্যতার নিম্নতম পর্যায়ে আদিম পেশীশক্তির ব্যবহার করে।
.
(৩৩২)
যিনি যত সুচারুভাবে মিথ্যাকে সত্যের আদলে প্রকাশ করার দক্ষতা দেখান
তিনি তত বড় মহাপুরুষ ;
মিথ্যার মুখোশ ছিঁড়তে মহাপুরুষ হবার দরকার হয় না।
যিনি যত সুচারুভাবে মিথ্যাকে সত্যের আদলে প্রকাশ করার দক্ষতা দেখান
তিনি তত বড় মহাপুরুষ ;
মিথ্যার মুখোশ ছিঁড়তে মহাপুরুষ হবার দরকার হয় না।
(৩৩৩)
জীবনে একটি জিনিস চাইতে নেই কখনো- স্বপ্ন।
স্বপ্ন বিনিময়যোগ্য নয়, এবং স্বপ্ন যতোই বিস্তৃত হোক
একজনের স্বপ্ন অন্যজন দেখতেও পায় না।
জীবনে একটি জিনিস চাইতে নেই কখনো- স্বপ্ন।
স্বপ্ন বিনিময়যোগ্য নয়, এবং স্বপ্ন যতোই বিস্তৃত হোক
একজনের স্বপ্ন অন্যজন দেখতেও পায় না।
.
(৩৩৪)
যার প্রতি কর্তব্যপালন, তার যোগ্যতায় নয় ; বরং
কর্তব্যবোধ নির্ধারিত হয় প্রতিপালকের যোগ্যতা দিয়েই।
যার প্রতি কর্তব্যপালন, তার যোগ্যতায় নয় ; বরং
কর্তব্যবোধ নির্ধারিত হয় প্রতিপালকের যোগ্যতা দিয়েই।
.
(৩৩৫)
কারো ব্যক্তিত্বে আঘাত করতে নেই;
ব্যক্তিত্ব হারালে মানুষ বল্গাহীন পশু হয়ে যায়।
কারো ব্যক্তিত্বে আঘাত করতে নেই;
ব্যক্তিত্ব হারালে মানুষ বল্গাহীন পশু হয়ে যায়।
.
(৩৩৬)
নষ্ট হওয়াই পরিবর্তনশীলতার প্রাকৃতিক নিয়ম;
কোন কিছু নষ্ট হতে না-দেয়াটাই মানুষের সবচেয়ে বড় নষ্টামি।
নষ্ট হওয়াই পরিবর্তনশীলতার প্রাকৃতিক নিয়ম;
কোন কিছু নষ্ট হতে না-দেয়াটাই মানুষের সবচেয়ে বড় নষ্টামি।
.
(৩৩৭)
পানিতে ডুবে যাওয়ার জন্য মানুষের দৈহিক ওজন যথেষ্ট নয়;
আতঙ্কগ্রস্ততার বেশতি ওজনেই মানুষ ডুবে মরে।
পানিতে ডুবে যাওয়ার জন্য মানুষের দৈহিক ওজন যথেষ্ট নয়;
আতঙ্কগ্রস্ততার বেশতি ওজনেই মানুষ ডুবে মরে।
.
(৩৩৮)
অপরিচিত মানেই পরিচয়হীন নয়;
বরং পরিচয়ের আড়ালেই থেকে যায় সব অপরিচিত মুখ !
অপরিচিত মানেই পরিচয়হীন নয়;
বরং পরিচয়ের আড়ালেই থেকে যায় সব অপরিচিত মুখ !
.
(৩৩৯)
জগতে কেউ অপরিহার্য নয়;
পার্বতীদের অপরিহার্য ভেবেই সমাজে দেবদাসদের মতো অর্থহীন জঞ্জালের সৃষ্টি হয়।
জগতে কেউ অপরিহার্য নয়;
পার্বতীদের অপরিহার্য ভেবেই সমাজে দেবদাসদের মতো অর্থহীন জঞ্জালের সৃষ্টি হয়।
.
(৩৪০)
মানসিক আশ্রয়হীনতাই মানুষকে সম্পদ সংগ্রহে অভিলাষী করে তোলে;
কেউ খোঁজে শিল্পের বিমূর্ত আখ্যান, কেউ চায় বস্তুগত আধিপত্য।
মানসিক আশ্রয়হীনতাই মানুষকে সম্পদ সংগ্রহে অভিলাষী করে তোলে;
কেউ খোঁজে শিল্পের বিমূর্ত আখ্যান, কেউ চায় বস্তুগত আধিপত্য।
…
…
No comments:
Post a Comment