.
| উৎবচন…|৩৪১-৩৫০|
রণদীপম বসু
রণদীপম বসু
…
(৩৪১)
মানুষ তার জীবনকালে যে পরিচয়-চিহ্নটাকে পাল্টাতে পারে না কখনো,
তা হলো নিজের অবিকল্প শরীর।
.
(৩৪২)
আচরণের তারতম্যেই মানুষ পরস্পর পৃথক ও স্বতন্ত্র হয়;
দৈহিক গঠন, শিক্ষা, ধর্ম, পরিবেশ প্রভৃতি আচরণকে প্রভাবিত করে মাত্র।
(৩৪১)
মানুষ তার জীবনকালে যে পরিচয়-চিহ্নটাকে পাল্টাতে পারে না কখনো,
তা হলো নিজের অবিকল্প শরীর।
.
(৩৪২)
আচরণের তারতম্যেই মানুষ পরস্পর পৃথক ও স্বতন্ত্র হয়;
দৈহিক গঠন, শিক্ষা, ধর্ম, পরিবেশ প্রভৃতি আচরণকে প্রভাবিত করে মাত্র।
.
(৩৪৩)
নির্দিষ্টভাবে ফুলের সৌন্দর্য একঘেয়ে স্থির, শিশুর সৌন্দর্য বৈচিত্র্যময় অস্থির;
একঘেয়ে জীবনে তাই নির্মল শিশুরাই হয় শ্রেষ্ঠ সঙ্গি।
নির্দিষ্টভাবে ফুলের সৌন্দর্য একঘেয়ে স্থির, শিশুর সৌন্দর্য বৈচিত্র্যময় অস্থির;
একঘেয়ে জীবনে তাই নির্মল শিশুরাই হয় শ্রেষ্ঠ সঙ্গি।
.
(৩৪৪)
মেধা থাকলেই মেধাবী হয় না;
মেধার সার্থক ব্যবহারেই মেধাবীর পরিচয়।
মেধা থাকলেই মেধাবী হয় না;
মেধার সার্থক ব্যবহারেই মেধাবীর পরিচয়।
.
(৩৪৫)
নিরবচ্ছিন্ন সুখের একঘেয়েমিতে কোন আনন্দ থাকে না বলে
সুখি ও অলস মানুষেরা দুঃখবিলাসী হয়।
বিত্তবানদের লোক-দেখানো সমাজসেবাও এরকম দুঃখবিলাস।
নিরবচ্ছিন্ন সুখের একঘেয়েমিতে কোন আনন্দ থাকে না বলে
সুখি ও অলস মানুষেরা দুঃখবিলাসী হয়।
বিত্তবানদের লোক-দেখানো সমাজসেবাও এরকম দুঃখবিলাস।
.
(৩৪৬)
মাঝেমধ্যে একটু-আধটু অসুস্থ হওয়া প্রতিটা মানুষের জন্যেই ফলপ্রসূ;
নইলে জীবনে সুখের অবিকল্প উৎসই যে সুস্থ থাকা-
এর মাহাত্ম্য সহজে উপলব্ধ হয় না।
মাঝেমধ্যে একটু-আধটু অসুস্থ হওয়া প্রতিটা মানুষের জন্যেই ফলপ্রসূ;
নইলে জীবনে সুখের অবিকল্প উৎসই যে সুস্থ থাকা-
এর মাহাত্ম্য সহজে উপলব্ধ হয় না।
.
(৩৪৭)
খাদ্য বা ধর্মের তাগিদে প্রাণী হত্যায় নিষ্ঠুরতা নেই-
খাদ্য-খাদক সম্পর্কের এই ক্রিয়াশীল বিভ্রমে
নিষ্ঠুরতা এমনই অদ্ভূত এক আপেক্ষিক বিষয় যে,
শেষপর্যন্ত যার ভাবগত অর্থটাকে কৌতুককর মনে হয় !
খাদ্য বা ধর্মের তাগিদে প্রাণী হত্যায় নিষ্ঠুরতা নেই-
খাদ্য-খাদক সম্পর্কের এই ক্রিয়াশীল বিভ্রমে
নিষ্ঠুরতা এমনই অদ্ভূত এক আপেক্ষিক বিষয় যে,
শেষপর্যন্ত যার ভাবগত অর্থটাকে কৌতুককর মনে হয় !
.
(৩৪৮)
নিজেকে বড় করতে গিয়ে মানুষ আসলে অন্যকে ছোট করে দেখতে শিখে,
বড় আর হতে পারে না।
নিজেকে বড় করতে গিয়ে মানুষ আসলে অন্যকে ছোট করে দেখতে শিখে,
বড় আর হতে পারে না।
.
(৩৪৯)
ধর্মীয় মানবতা আর কুমিরের নৈতিকতা সমধর্মী বিষয়;
ধর্ম মানেই বিশুদ্ধ গোষ্ঠীতন্ত্র,
যার প্রাণ মানুষ নয়, নির্দিষ্ট গোষ্ঠীকেন্দ্রিকতা।
ধর্মীয় মানবতা আর কুমিরের নৈতিকতা সমধর্মী বিষয়;
ধর্ম মানেই বিশুদ্ধ গোষ্ঠীতন্ত্র,
যার প্রাণ মানুষ নয়, নির্দিষ্ট গোষ্ঠীকেন্দ্রিকতা।
.
(৩৫০)
বিজ্ঞানের অগ্রগতি মানে ধর্ম-বর্ণ-গোষ্ঠী নির্বিশেষে মানবজাতির উন্নতি;
আর ধর্মীয় গোষ্ঠীতন্ত্রের উন্নতি মানে মানবতার অবনমন।
বিজ্ঞানের অগ্রগতি মানে ধর্ম-বর্ণ-গোষ্ঠী নির্বিশেষে মানবজাতির উন্নতি;
আর ধর্মীয় গোষ্ঠীতন্ত্রের উন্নতি মানে মানবতার অবনমন।
(Image: Collected from Internet)
No comments:
Post a Comment