Sunday, June 3, 2012

| উৎবচন…|৩৪১-৩৫০|

.
| উৎবচন…|৩৪১-৩৫০|
রণদীপম বসু

(৩৪১)
মানুষ তার জীবনকালে যে পরিচয়-চিহ্নটাকে পাল্টাতে পারে না কখনো,
তা হলো নিজের অবিকল্প শরীর।
.


(৩৪২)
আচরণের তারতম্যেই মানুষ পরস্পর পৃথক ও স্বতন্ত্র হয়;
দৈহিক গঠন, শিক্ষা, ধর্ম, পরিবেশ প্রভৃতি আচরণকে প্রভাবিত করে মাত্র।
 .
(৩৪৩)
নির্দিষ্টভাবে ফুলের সৌন্দর্য একঘেয়ে স্থির, শিশুর সৌন্দর্য বৈচিত্র্যময় অস্থির;
একঘেয়ে জীবনে তাই নির্মল শিশুরাই হয় শ্রেষ্ঠ সঙ্গি।
 .
(৩৪৪)
মেধা থাকলেই মেধাবী হয় না;
মেধার সার্থক ব্যবহারেই মেধাবীর পরিচয়।
 .
(৩৪৫)
নিরবচ্ছিন্ন সুখের একঘেয়েমিতে কোন আনন্দ থাকে না বলে
সুখি ও অলস মানুষেরা দুঃখবিলাসী হয়।
বিত্তবানদের লোক-দেখানো সমাজসেবাও এরকম দুঃখবিলাস।
 .
(৩৪৬)
মাঝেমধ্যে একটু-আধটু অসুস্থ হওয়া প্রতিটা মানুষের জন্যেই ফলপ্রসূ;
নইলে জীবনে সুখের অবিকল্প উৎসই যে সুস্থ থাকা-
এর মাহাত্ম্য সহজে উপলব্ধ হয় না।
 .
(৩৪৭)
খাদ্য বা ধর্মের তাগিদে প্রাণী হত্যায় নিষ্ঠুরতা নেই-
খাদ্য-খাদক সম্পর্কের এই ক্রিয়াশীল বিভ্রমে
নিষ্ঠুরতা এমনই অদ্ভূত এক আপেক্ষিক বিষয় যে,
শেষপর্যন্ত যার ভাবগত অর্থটাকে কৌতুককর মনে হয় !
 .
(৩৪৮)
নিজেকে বড় করতে গিয়ে মানুষ আসলে অন্যকে ছোট করে দেখতে শিখে,
বড় আর হতে পারে না।
 .
(৩৪৯)
ধর্মীয় মানবতা আর কুমিরের নৈতিকতা সমধর্মী বিষয়;
ধর্ম মানেই বিশুদ্ধ গোষ্ঠীতন্ত্র,
যার প্রাণ মানুষ নয়, নির্দিষ্ট গোষ্ঠীকেন্দ্রিকতা।
 .
(৩৫০)
বিজ্ঞানের অগ্রগতি মানে ধর্ম-বর্ণ-গোষ্ঠী নির্বিশেষে মানবজাতির উন্নতি;
আর ধর্মীয় গোষ্ঠীতন্ত্রের উন্নতি মানে মানবতার অবনমন।
(Image: Collected from Internet)

No comments: