Tuesday, October 10, 2017

গ্রন্থ : চার্বাকের খোঁজে ভারতীয় দর্শন (রোদেলা সংস্করণ)



গ্রন্থ : চার্বাকের খোঁজে ভারতীয় দর্শন
(দ্বিতীয় সংস্করণ)

(কভার ফ্ল্যাপের বয়ান )
নিজেদের সমকালীন চিন্তাজগতে বদ্ধচিন্তা ও অন্ধবিশ্বাসের অচলায়তন ভেঙে অভূতপূর্ব মুক্তচিন্তার সাহসী অগ্রপথিকই নয়, ভারতীয় জড়বাদী তথা বস্তুবাদী দর্শনের একমাত্র প্রতিভূ বলতে চার্বাক দর্শন, যাকে কখনো কখনো বার্হস্পত্য বা ভিন্ন প্রেক্ষিতে লোকায়ত দর্শনও বলা হয়ে থাকে। কিন্তু অজ্ঞাত কারণে চার্বাকদের অক্ষত অবিকৃত মতবাদ প্রতিফলিত হয় এরকম নিজস্ব উৎস গ্রন্থ অনেককাল আগেই দুর্ভাগ্যজনক বিলুপ্তির অন্ধকারে হারিয়ে গেছে। ফলে প্রচলিত চার্বাক-বিরোধী অন্যান্য দর্শন-সাহিত্যের প্রাচীন গ্রন্থগুলোয় উপস্থাপিত চার্বাক-মত এবং অধ্যাত্মবাদী বৈদিক সাহিত্য যথা বেদ, উপনিষদ, পুরাণ, মহাকাব্য, নাটক, গীতা, মনুসংহিতা ইত্যাদি প্রাচীন শ্রুতি ও স্মৃতিশাস্ত্রগুলোর পরতে পরতে চার্বাকদের প্রতি বর্ষিত তীব্র ক্ষোভ, ঘৃণা ও বিরোধিতার আক্রমণাত্মক সাহিত্য-দৃষ্টান্তগুলো এবং পাশাপাশি তৎকালীন ব্রাত্য ও সাধারণ জনমানসে ছড়িয়ে ছিটিয়ে থাকা দার্শনিকচিন্তা-সম্মত বার্হস্পত্য শ্লোক, চার্বাক-ষষ্ঠি ও প্রাচীন লোকগাথাগুলোতে প্রচলিত অপশাস্ত্র ও কুসংস্কারগুলোর বিরুদ্ধে চার্বাকদের পক্ষ থেকে যে তীর্যক বিদ্রূপ ও শ্লেষের সমারোহ ঘটানো হয়েছে, এগুলো চার্বাকী চিন্তার প্রামাণ্য দলিল হিসেবে যে অমূল্যতার দাবি রাখে তাকে অস্বীকার করার উপায় নেই। এই বিশাল বিপুল সাহিত্য, দর্শন ও প্রামাণ্য নিদর্শনগুলোর যথার্থ যাচাই-বাছাই প্রক্রিয়ার মধ্য দিয়ে প্রয়োজনীয় উপাদানগুলো বের করে এনে ভারতীয় দর্শনের জটিল প্রপঞ্চ থেকে চার্বাক-দর্শনের এক চমৎকার রূপরেখা সাধারণের বোধগম্য করে উপস্থাপন করেছেন রণদীপম বসু তাঁর ‘চার্বাকের খোঁজে ভারতীয় দর্শন’ গ্রন্থে।

               carvaker-khoje-bharotia-darshan-2nd-edition
দর্শন-চর্চা জ্ঞান-চর্চারই নামান্তর। প্রাচীন ভারতীয় দর্শন আমাদের বিশুদ্ধ জ্ঞানচর্চার প্রাচীনতম নিদর্শন। কিন্তু বিশুদ্ধ দর্শনচর্চায় বাংলাদেশের বর্তমান অবস্থা যে নিতান্তই হতাশাজনক তা বোধকরি বলার অপেক্ষা রাখে না। সেক্ষেত্রে রণদীপম বসু’র বিভিন্ন দৃষ্টিকোণ থেকে বিশ্লেষিত ভারতীয় দর্শন সিরিজের ‘চার্বাকের খোঁজে ভারতীয় দর্শন’ গ্রন্থটি এ অপবাদ মোচনে কিছুটা হলেও গতিশীলতা আনবে তা জোর দিয়েই বলা যেতে পারে।

গ্রন্থতথ্য :
গ্রন্থের নাম : চার্বাকের খোঁজে ভারতীয় দর্শন
(দ্বিতীয় সংস্করণ)
প্রকাশ : ফেব্রুয়ারি ২০১৭
পৃষ্ঠা সংখ্যা- ৮৩২
মুদ্রিত মূল্য : ৯২০/-
প্রকাশক : রোদেলা প্রকাশনী, ৬৮-৬৯ প্যারিদাস রোড (বাংলাবাজার), ঢাকা-১১০০, বাংলাদেশ।
প্রচ্ছদ : মোবারক হোসেন লিটন
ISBN : 978-984-92379-5-2

দৃষ্টি আকর্ষণ :
সম্মানিত পাঠকের জ্ঞাতার্থে জানানো আবশ্যক যে, চার্বাক এবং চার্বাকেতর অর্থাৎ চার্বাক ছাড়া অন্যান্য (জৈন, বৌদ্ধ, ন্যায়, বৈশেষিক, সাংখ্য, যোগ, মীমাংসা ও বেদান্ত দর্শন) দর্শনগুলো মিলেই গোটা ভারতীয় দর্শনের বিস্তৃত অবয়ব। আপনারা হয়তো এটাও জানেন যে, ফেব্রুয়ারি-২০১৫ এ শুদ্ধস্বর থেকে ‘চার্বাকের খোঁজে ভারতীয় দর্শন’ শিরোনামে চার্বাক ও চার্বাক দর্শন বিষয়ক গবেষণামূলক গ্রন্থটি প্রকাশিত হয়েছিলো। পরবর্তী চার্বাকেতর ভারতীয় দর্শনগুলো নিয়ে ইতোমধ্যেই রোদেলা প্রকাশনী থেকে চার খণ্ডে ‘চার্বাকেতর ভারতীয় দর্শন’ গ্রন্থ এ-সপ্তাহেই বাজারে চলে এসেছে। 

কিন্তু পাঠকাগ্রহ থাকা সত্ত্বেও সেই ‘চার্বাকের খোঁজে’ গ্রন্থটি বর্তমানে প্রিন্ট আউট অর্থাৎ বাজারে না-থাকায় ভারতীয় দর্শন সমগ্রে আগ্রহী পাঠকদের জন্য একটা বিরাট অতৃপ্ত অসম্পূর্ণতা থেকে যায়। তাই এ বিষয়টিকে মাথায় রেখে বইটির দ্বিতীয় সংস্করণ প্রকাশের উদ্যোগ নেয়া হয়েছে। প্রথম প্রকাশের বায়ান্ন ফর্মার ঢাউস আকৃতির এ বইটির অপরিপরিবর্তিত কনটেক্সট ও আকার অভিন্ন রেখেই আগ্রহী পাঠকের সংগ্রহের সুবিধার্থে অত্যন্ত সাশ্রয়ী মূল্যে রোদেলা প্রকাশনী থেকে নতুন মোড়কে তার দ্বিতীয় (রোদেলা) সংস্করণ প্রকাশ করা হয়েছে। ইতোমধ্যে একুশে গ্রন্থমেলাতেই আগ্রহী পাঠকেরা গ্রন্থটি হাতের নাগালে পেয়ে গেছেন !!

No comments: