Monday, May 7, 2012

| চার্বাকের খোঁজে…| পাঠসূচি |

 .
| চার্বাকের খোঁজে…| পাঠসূচি |
-রণদীপম বসু

ভারতীয় দর্শন (Indian Philosophy) বলতে আমরা এমন এক আধ্যাত্মিক দর্শনের জগতকে বুঝে থাকি যেখানে প্রায় সবগুলো দর্শনই বিপুলভাবে আধ্যাত্মবাদে পরিপূর্ণ। এই সর্বগ্রাসী আধাত্মবাদের বিপরীতে কেবল একটি মাত্র দর্শন যে তার বস্তুতান্ত্রিক জড়বাদী ধারায় একক প্রতিদ্বন্দ্বিতার সূত্র ধরে সেই প্রাচীনকাল থেকেই নিজের অবস্থানটিকে শক্ত করে ধরে রেখেছে তা হলো চার্বাক দর্শন (charvaka)। আধ্যাত্মবাদীরা যাকে ‘নাস্তিক-শিরোমণি’ নামে আখ্যায়িত করতে অভ্যস্ত, সেই চার্বাককে খোঁজার চিহ্নরেখা হিসেবে এই আপাত পাঠসূচি নির্ধারণ।

পথ চলতে চলতে এই সূচিপাঠে পরিবর্তন পরিবর্ধন ঘটতেই পারে, এবং অনেকগুলো সূচির ক্ষেত্রে যে আরো বেশকিছু শাখা-প্রশাখা গজিয়ে যাওয়াটাও খুব অস্বাভাবিক হবে না, তাও নিশ্চয় করে বলা যায়। তবে পথে নেমেছিই যখন, শেষ না-পেলেও গন্তব্য একটা তো হবেই। সে আশা বুকে ধরেই সময়ের কাছে নিজেকে সমর্পণ করা।…
… 


-পাঠসূচি-

প্রথম অধ্যায় : ভূমিকা
১.০ ভূমিকা
২.০ ভারতীয় দর্শন সূত্র
৩.০ ভারতীয় দর্শনের বিভিন্ন সম্প্রদায়

৪.০ বিভিন্ন দর্শন সম্প্রদায়...
৪.০ ভারতীয় দর্শনের সাধারণ বৈশিষ্ট্য
.

দ্বিতীয় অধ্যায় : প্রাক-বৈদিক সিন্ধু-যুগ ও তার ধ্যানধারণা
২.০ : সিন্ধু সভ্যতা…
           (ক) আর্য সৃষ্ট মতবাদ
           (গ) মিশ্র জাতি মতবাদ
             শক্তি-সাধনা
             প্রকৃতি-উপাসনা
             লিঙ্গ-উপাসনা
  .
তৃতীয় অধ্যায় : বৈদিক-যুগ এবং তার সাহিত্য, সমাজ ও চিন্তাধারা
       আর্য-ঠিকুজি…
       আর্য-আগমন কাল…
       ভারতে আর্য-আগমনের কারণ ও স্থায়ী অবস্থান…
       আর্যদের সমাজ-জীবন…
       বৈদিক সভ্যতার লিপি…
      ২.১ : সংহিতা
           (ক) ঋগ্বেদ-সংহিতা…
           (খ) সামবেদ-সংহিতা…
           (গ) যজুর্বেদ-সংহিতা…
           (ঘ) অথর্ববেদ-সংহিতা…
      ২.২ : ব্রাহ্মণ
      ২.৫ : ভাষ্য
      ৩.১ : ঋগ্বেদের সমাজ
      ৩.৩ : বৈদিক দেবতা
                (মিত্র, সবিতৃ, পূষা, বিষ্ণু, আদিত্যগণ, অশ্বিদ্বয়, যম)
                (ত্রিত আপ্ত্য, অপাং-নপাৎ, আপঃ, পর্জন্য, বায়ু, বাত,
                 মাতরিশ্বা, অহি-বুধ্ন্য, অজ-একপাদ, রুদ্র)
                (অগ্নি, সোম, বৃহস্পতি, পৃথিবী)
              দেবতা বরুণের ইতিবৃত্ত…
      ৩.৫ : ঋত
      ৩.৬ : যজ্ঞ
             উত্তরকালের বৈদিক সাহিত্যের সাক্ষ্য…
             বৈদিক যজ্ঞকর্ম ও মানুষের আদিম জাদু-অনুষ্ঠান…
             মায়া…
             ভাববাদের আবির্ভাব…
             ব্রহ্মন্…
      ৩.৮ : উপসংহার .
চতুর্থ অধ্যায় : ভারতীয় দর্শনের বিকাশ ও বস্তুবাদী পটভূমি
      ২.১ : পরমার্থ মোক্ষ
      ২.৩ : অবিদ্যা
৪.০ : নাস্তিক্যবাদের উত্থান…
. পঞ্চম অধ্যায় : ভারতীয় সাহিত্যে চার্বাক
১.০ চার্বাক সাহিত্য...
২.০ চার্বাক নামের উৎস...
৩.০ চার্বাক ও বৃহস্পতি...
৪.০ বার্হস্পত্য, চার্বাক-মতের আদিরূপ...
৫.০ বার্হস্পত্য-সূত্র...
৬.০ চার্বাক ও লোকায়ত...
৭.০ চার্বাক-ষষ্ঠি...
৮.০ লোকায়ত ও আন্বীক্ষিকী...
৯.০ চার্বাক দর্শনের শ্রেণীগত ভেদ...
.
ষষ্ঠ অধ্যায় : চার্বাক সিদ্ধান্ত আলোচনা-পর্যালোচনা
চার্বাক সিদ্ধান্ত আলোচনা-সমালোচনা
১.০ : প্রত্যক্ষ-প্রাধান্যবাদ…
           চার্বাক প্রসঙ্গে নৈয়ায়িক জয়ন্তভট্টর বক্তব্য এবং তত্ত্বোপপ্লবসিংহ…
                           প্রত্যক্ষ-প্রসঙ্গে…
                           অনুমান-প্রসঙ্গে…
২.০ : দেহাত্মবাদ বা ভূত-চৈতন্যবাদ
            দেহাত্মবাদ খণ্ডনে তর্ক ও যুক্তি বিস্তার…
       (ক) ‘দেহাকারে পরিণাম’ নিছক ভূতবস্তু না বাড়তি কিছুর ফল?…
       (খ) মৃতদেহের নজির…
       (গ) স্মৃতির নজির…
৩.০ : স্বভাববাদ
        শ্বেতাশ্বতর উপনিষদের নজির…
             ভূতবাদ ও স্বভাববাদ…
             স্বভাব ও যদৃচ্ছা…
৪.০ : চার্বাকী বস্তুবাদ
         চার্বাক ও বেদ…  




 
বিশেষ অধ্যায় : কেন চার্বাক-পাঠ প্রাসঙ্গিক...

.চার্বাকেতর ভারতীয় দর্শন :
অন্যান্য নাস্তিক্য-দর্শন ও দার্শনিক
১.০ অজিত কেশকম্বল
২.০ মক্ষলি গোশাল
৩.০ পূর্ণ কাশ্যপ
৪.০ প্রক্রুধ কাত্যায়ন
৫.০ সঞ্জয় বেলট্বিপুত্ত
৬.০ বর্ধমান মহাবীর ও জৈন দর্শন
৭.০ গৌতম বুদ্ধ ও বৌদ্ধ দর্শন
.
  আস্তিক্য ষড়দর্শন
১.০ সাংখ্য দর্শন...
২.০ যোগ দর্শন...
৩.০ ন্যায় দর্শন...
৪.০ বৈশেষিক দর্শন...
৫.০ পূর্ব-মীমাংসা বা মীমাংসা দর্শন...
৬.০ উত্তর-মীমাংসা বা বেদান্ত দর্শন...
.

  বিশেষ অধ্যায় : কেন চার্বাক-পাঠ প্রাসঙ্গিক...
.

[ সহায়ক গ্রন্থসূচি... ]

No comments: