Tuesday, July 3, 2012

| ভারতীয় ষড়দর্শন-০১ : ন্যায় দর্শন |

 .
| ভারতীয় ষড়দর্শন-০১ : ন্যায় দর্শন |
রণদীপম বসু

ন্যায় দর্শনসূচি


১.০ : ভূমিকা
> ন্যায়দর্শনের উদ্ভব
> ন্যায়দর্শনের প্রাথমিক পরিচয়
.
২.০ : ন্যায়মতে ষোড়শ পদার্থ
.
৩.০ : ন্যায় জ্ঞানতত্ত্ব
> ৩.১ : জ্ঞানের সংজ্ঞা ও শ্রেণীবিভাগ
> ৩.২ : জ্ঞানের সত্যতা নির্ণয়
.
৪.০ : প্রত্যক্ষণ বা প্রত্যক্ষ প্রমাণ
> ৪.১ : প্রত্যক্ষের লক্ষণ
> ৪.২ : প্রত্যক্ষের শ্রেণীবিভাগ
>> ৪.২.১ : লৌকিক প্রত্যক্ষণ (নির্বিকল্পক, সবিকল্পক, প্রত্যভিজ্ঞা)
>> ৪.২.২ : অলৌকিক প্রত্যক্ষণ (সামান্যলক্ষণ, জ্ঞানলক্ষণ, যোগজ)
> ৪.৩ : সন্নিকর্ষ
.
৫.০ : অনুমিতি বা অনুমান প্রমাণ
> ৫.১ : অনুমিতির লক্ষণ
> ৫.২ : অনুমানের অঙ্গ বা অবয়ব
> ৫.৩ : অনুমানের ভিত্তি (ব্যাপ্তিজ্ঞান, ব্যাপ্তিগ্রহ)
> ৫.৪ : অনুমানের শ্রেণীবিভাগ
>> ৫.৪.১ : স্বার্থানুমান ও পরার্থানুমান
>> ৫.৪.২ : পূর্ববৎ, শেষবৎ ও সামান্যতোদৃষ্ট
> ৫.৫ : হেত্বাভাস (সব্যভিচার বা অনৈকান্তিক, বিরুদ্ধ, সৎপ্রতিপক্ষ, অসিদ্ধ, বাধিত)
.
৬.০ : উপমিতি বা উপমান প্রমাণ
> ৬.১ : উপমিতির প্রকারভেদ (সাধর্ম্য, বৈধর্ম্য, ধর্মমাত্র)
.
৭.০ : শব্দ প্রমাণ
> ৭.১    : শব্দ প্রমাণের বিভাগ
> ৭.২    : পদ ও শব্দার্থজ্ঞান
> ৭.৩    : বাক্যার্থজ্ঞান
.
৮.০ : ন্যায় পরাতত্ত্ব...
> ৮.১ : জগৎ
> ৮.২ : আত্মা ও অপবর্গ বা মোক্ষ
> ৮.৩ : ঈশ্বর

No comments: