|অনেকান্তবাদী দর্শন…| অধ্যায়সূচি : জৈন-দর্শন |
-রণদীপম বসু
…
বিষয়সূচি :
জৈন-দর্শন (Jainism)
…
১.০ : জৈন দর্শন ( পর্ব-০১ )
১.১ : জৈনদর্শনের উত্থানভূমি
১.২ : বর্ধমান মহাবীর
১.৩ : জৈন ধর্মপ্রসার
১.৪ : জৈন সম্প্রদায়
১.৫ : জৈন সাহিত্য
.
২.০ : জৈনমতের দার্শনিক সিদ্ধান্ত
২.১ : অনেকান্তবাদ ( পর্ব-০২ )
২.২ : স্যাদবাদ বা সপ্তভঙ্গিনয় ( পর্ব-০৩ )
২.২.১ : স্যাদবাদের সমালোচনা
২.৩ : জৈন প্রমাণশাস্ত্রে জ্ঞান ও তার ভেদ ( পর্ব-০৪ )
২.৩.১ : প্রত্যক্ষ জ্ঞান
২.৩.২ : পরোক্ষ জ্ঞান
২.৩.৩ : অযথার্থ জ্ঞান
.
৩.০ : জৈনমতের তত্ত্ব ভেদ
৩.১ : দ্রব্যের স্বরূপ ও ভেদ ( পর্ব-০৫ )
৩.২ : জৈনমতে অজীব তত্ত্বের বিচার ( পর্ব-০৬ )
৩.৩ : জৈনমতে জীব তত্ত্বের বিচার
৩.৩.১ : জৈনমতে চার্বাকের দেহাত্মবাদ খণ্ডন
৩.৩.২ : জৈনমতে জীবের অস্তিত্ব প্রমাণ
৩.৪ : জৈনমতে বন্ধন ও মোক্ষ ( পর্ব-০৭ )
৩.৪.১ : বন্ধন ও মোক্ষের বিচার
৩.৫ : ত্রিরত্ন মোক্ষমার্গ ( পর্ব-০৮ )
৩.৫.১ : পঞ্চ মহাব্রত
৩.৬ : জৈনমতে অনীশ্বরবাদ ( পর্ব-০৯ )
৩.৭ : জৈনধর্মে ঈশ্বর ও তীর্থঙ্কর
৩.৮ : জৈনমতে কর্মবিচার
.
৪.০ : জৈন ধর্ম ও দর্শনের মূল্যায়ন ( পর্ব-১০ )
.
৫.০ : জৈন ও বৌদ্ধদর্শনের সাদৃশ্য-বৈসাদৃশ্য
.
৬.০ : সমকালীন দার্শনিক সম্প্রদায়
…
১.০ : জৈন দর্শন ( পর্ব-০১ )
১.১ : জৈনদর্শনের উত্থানভূমি
১.২ : বর্ধমান মহাবীর
১.৩ : জৈন ধর্মপ্রসার
১.৪ : জৈন সম্প্রদায়
১.৫ : জৈন সাহিত্য
.
২.০ : জৈনমতের দার্শনিক সিদ্ধান্ত
২.১ : অনেকান্তবাদ ( পর্ব-০২ )
২.২ : স্যাদবাদ বা সপ্তভঙ্গিনয় ( পর্ব-০৩ )
২.২.১ : স্যাদবাদের সমালোচনা
২.৩ : জৈন প্রমাণশাস্ত্রে জ্ঞান ও তার ভেদ ( পর্ব-০৪ )
২.৩.১ : প্রত্যক্ষ জ্ঞান
২.৩.২ : পরোক্ষ জ্ঞান
২.৩.৩ : অযথার্থ জ্ঞান
.
৩.০ : জৈনমতের তত্ত্ব ভেদ
৩.১ : দ্রব্যের স্বরূপ ও ভেদ ( পর্ব-০৫ )
৩.২ : জৈনমতে অজীব তত্ত্বের বিচার ( পর্ব-০৬ )
৩.৩ : জৈনমতে জীব তত্ত্বের বিচার
৩.৩.১ : জৈনমতে চার্বাকের দেহাত্মবাদ খণ্ডন
৩.৩.২ : জৈনমতে জীবের অস্তিত্ব প্রমাণ
৩.৪ : জৈনমতে বন্ধন ও মোক্ষ ( পর্ব-০৭ )
৩.৪.১ : বন্ধন ও মোক্ষের বিচার
৩.৫ : ত্রিরত্ন মোক্ষমার্গ ( পর্ব-০৮ )
৩.৫.১ : পঞ্চ মহাব্রত
৩.৬ : জৈনমতে অনীশ্বরবাদ ( পর্ব-০৯ )
৩.৭ : জৈনধর্মে ঈশ্বর ও তীর্থঙ্কর
৩.৮ : জৈনমতে কর্মবিচার
.
৪.০ : জৈন ধর্ম ও দর্শনের মূল্যায়ন ( পর্ব-১০ )
.
৫.০ : জৈন ও বৌদ্ধদর্শনের সাদৃশ্য-বৈসাদৃশ্য
.
৬.০ : সমকালীন দার্শনিক সম্প্রদায়
.
…
…
…
[ছবি: ইন্টারনেট থেকে সংগৃহীত]
No comments:
Post a Comment