Tuesday, February 4, 2014

| ভারতীয় ষড়দর্শন-০৬ : বেদান্ত দর্শন |

. 
| ভারতীয় ষড়দর্শন-০৬ : বেদান্ত দর্শন |
রণদীপম বসু

বেদান্ত দর্শন-সূচি  (Vedanta Philosophy)

[#]  বেদান্তদর্শন-০১ : বাদরায়ণের ব্রহ্মবেদান্ত 


১.০ : ভূমিকা
    ১.১ বেদান্তের উৎপত্তি ও উপনিষদীয় ক্রমবিকাশ
    ১.২ ব্রহ্মসূত্র
    ১.৩ শ্রীমদ্ভগবদ্গীতা
    ১.৪ বেদান্তের অনুবন্ধ…

২.০    : বাদরায়ণের ব্রহ্মবাদ
২.১ : বাদরায়ণ কর্তৃক উপনিষদের বিরোধ নিষ্পত্তি
    ০১. প্রধান নয়, ব্রহ্মই মূল কারণ…
    ০২. জীবাত্মাও মূল কারণ নয়…
    ০৩. ব্রহ্মবোধক প্রাকৃতিক শব্দ…
    ০৪. উপনিষদে স্পষ্ট ও অস্পষ্ট জীববাচী শব্দও ব্রহ্মকে বোঝায়…
.
২.২ : বাদরায়ণের দার্শনিক মত…
    ০১. ব্রহ্মই উপাদান কারণ
    ০২. সৃষ্টিকর্তা
    ০৩. জগৎ
    ০৪. জীব বা আত্মা
    > (ক) আত্মা অণুস্বরূপ
    > (খ) আত্মা কর্তা
    > (গ) আত্মা ব্রহ্ম নয়, ব্রহ্মেরই অংশ
    > (ঘ) আত্মার সাধন
    > (ঙ) আত্মার অবস্থা (স্বপ্ন, জাগ্রৎ, সুষুপ্তি, মূর্চ্ছা)…


    ০৫. কর্মফল ও পুনর্জন্ম
    ০৬. মুক্তি বা মোক্ষ
    > (ক) মুক্তির সাধন (ব্রহ্মবিদ্যা, কর্ম, উপাসনা)…
    > (খ) মুক্তিপ্রাপ্তের অন্তিম যাত্রা
    > (গ) মুক্তের বৈভব


    ০৭. বেদ নিত্য
    ০৮. বর্ণাশ্রম ও জাতিভেদ


৩.০     : অন্যান্য দর্শন-মত খন্ডন…
    ৩.১ ঋষিপ্রোক্ত বিরোধী মত খন্ডন
    > (১) সাংখ্যদর্শন খন্ডন…
    > (২) যোগদর্শন খন্ডন…


    ৩.২ অ-ঋষিপ্রোক্ত দর্শন খন্ডন…
    (ক) ঈশ্বরবাদী দর্শন খন্ডন
    > (১) পাশুপত মত খন্ডন…
    > (২) পাঞ্চরাত্র মত খন্ডন…
    (খ) নিরীশ্বরবাদী দর্শন খন্ডন
    > (১) বৈশেষিকদর্শন খন্ডন…
    > (২) জৈনদর্শন খন্ডন…
    > (৩) বৌদ্ধদর্শন খন্ডন…
    > > (ক) বৈভাষিক বৌদ্ধমত খন্ডন…
    > > (খ) সৌত্রান্তিক বৌদ্ধমত খন্ডন…
    > > (গ) যোগাচার বৌদ্ধমত খন্ডন…
    > > (ঘ) মাধ্যমিক বৌদ্ধমত খন্ডন…

[#]  বেদান্তদর্শন-০২ : শঙ্করাচার্য্যের অদ্বৈতবেদান্ত

১.০  : ভূমিকা
    ১.১  :  গৌড়পাদ…
    গৌড়পাদের দার্শনিক মত
    > জগৎ মিথা, সকলই মায়া, আত্মা (=জীব) নেই, পরমতত্ত্ব
    ১.২   শঙ্করাচার্য …


২.০  : শঙ্করের অদ্বৈতবাদ
    ২.১    : অদ্বৈতমতে ব্রহ্ম
   >  ব্রহ্মের স্বরূপ, ব্রহ্ম ভেদশূন্য, ব্রহ্মের তটস্থ ও স্বরূপ লক্ষণ, নির্গুণ ও সগুণ ব্রহ্ম, ব্রহ্মের উপলব্ধি
    ২.২    : অদ্বৈতমতে জগৎ
    >  সত্তাত্রৈবিধ্যবাদ, জগৎ-সৃষ্টির প্রক্রিয়া
    ২.৩    : অদ্বৈতমতে মায়া বা অবিদ্যা
    > মায়ার স্বরূপ, মায়ার শক্তিদ্বয়, মায়া ও অবিদ্যায় ভেদ-অভেদ, অজ্ঞানের অস্তিত্ব প্রমাণ, মায়ার সাথে ব্রহ্ম ও জগতের সম্বন্ধ
    ২.৪    : অদ্বৈতমতে জীব বা আত্মা
    > জীবের সংসারদশা, জীবের উৎপত্তি, জীবের স্বরূপ উপলব্ধি, জীব ও ব্রহ্মের সম্বন্ধ, জীব ও ব্রহ্মের আপাত ভেদ, জীব ও ব্রহ্মের পারমার্থিক অভেদ, মহাবাক্যের তাৎপর্য, জীব এক না বহু?
    ২.৫ : জীবের বন্ধন ও মুক্তি
    > বেদের অনুবন্ধ, মোক্ষ বা মুক্তির উপায়


৩.০  : অদ্বৈত জ্ঞানতত্ত্ব
    প্রমাণ
    সত্যতা
    ভ্রম

[#]  বেদান্তদর্শন-০৩ : রামানুজের বিশিষ্টাদ্বৈতবেদান্ত

১.০    : ভূমিকা
: রামানুজ…
২.০ : রামানুজের মতে ব্রহ্মের ধারণা

      ২.১ : ব্রহ্মের স্বরূপ
            : ব্রহ্ম স্বগত-ভেদযুক্ত 
            : ব্রহ্ম অপৃথকসিদ্ধ 
            : ব্রহ্ম সগুণ ও সচ্চিদানন্দস্বরূপ
            : ব্রহ্ম সনাতন কর্তা ও পরিণামরূপ জগৎ-কারণ
            :  ব্রহ্ম নিত্য-তৃপ্ত ও বিকারহীন
            : ব্রহ্ম পুরুষোত্তম ও অনন্ত-কল্যাণময়
৩.০ : রামানুজের মতে জগৎ
    ৩.১:  শঙ্করের মায়াবাদের বিরুদ্ধে রামানুজের আপত্তি

            : সপ্তধা অনুপপত্তি…
               (১) আশ্রয়ানুপপত্তি (২) তিরোধানানুপপত্তি (৩) স্বরূপানুপপত্তি (৪) অনির্বচনীয়ত্বানুপপত্তি
               (৫) প্রমানানুপপত্তি (৬) নিবর্তকানুপপত্তি (৭) নিবৃত্তানুপপত্তি
৪.০ : রামানুজের মতে জীবের ধারণা

      : জীবাত্মা নিত্য, সসীম ও স্বতন্ত্র
      : জীবাত্মা জ্ঞাতা, কর্তা ও ভোক্তা
      : জীবাত্মা ঈশ্বরাধীন ও বহু
      ৪.১ : জীব ও ব্রহ্মের সম্বন্ধ
৫.০ : রামানুজের মতে জীবের বন্ধন ও মোক্ষ

      : জীবের বন্ধন :  মোক্ষ :  মুক্তির উপায়
৬.০ : অদ্বৈতবাদ ও বিশিষ্টাদ্বৈতবাদের পার্থক্য

1 comment:

limon hasan said...

ধন্যবাদ। ভারতীয় ষড়দর্শন কিছু লিখার জন্য। বিস্তারিত লিখা থাকলে আরও ভালো লাগত। আশা করি খুব তারাতারি ভারতীয় ষড়দর্শন সম্পর্কে জানতে পারবো।